x 
Empty Product
Tuesday, 20 February 2024 21:07

আম গাছে মুকুলের উঁকি কম, হতাশ চাষিরা

Written by 
Rate this item
(0 votes)

বাংলাদেশের উত্তর-পশ্চিমের জেলা ‘আমের শহর’ নামে পরিচিত চাঁপাইনবাবগঞ্জ। এ জেলাতে এবছর আমের মুকুল নিয়ে সংশয়ে পড়েছে আম ব্যবসায়ী ও চাষিরা। তাদের আশংকা চলতি বছরে আমের ফলন ভাল হবে না। কারণ প্রতিবছর এ সময় যখন আম গাছে আমের মুকুলে মুকুলে ভরপুর থাকে। তখন এবার বিপরীত চিত্র দেখা যাচ্ছে।

সরেজমিনে জেলার নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলার বিভিন্ন আম বাগান ঘুরে দেখা গেছে, ফেব্রুয়ারি মাসের দুই সপ্তাহ পরেও আম বাগানে শত শত আম গাছে কোন মুকুল নেই। দু-একটি গাছে মুকুল থাকলেও একেবারেই কম। আম চাষি ও আম ব্যবসায়ীরা বাগানে স্প্রে ও সেচ দেয়া নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

জেলা কৃষি সম্প্রসারণের তথ্য বলছে, চলতি অর্থবছরে ৩৭ হাজার ৬০৪ হেক্টর জমিতে আমের আবাদ হচ্ছে। যা গতবছর ছিলো ৩৭ হাজার ৫৮৮ হেক্টর জমিতে।

ফেব্রুয়ারির তিন ভাগের দু’ভাগ সময় চলে গেলেও তেমন মুকুল না আসার বিষয়ে গোমস্তাপুর উপজেলার আম চাষি এরসাদ আলী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে এবার শীতকালে দীর্ঘমেয়াদী শৈত্য প্রবাহ, অতিরিক্ত শীত ও ঠাণ্ডা হওয়ায় আমের গাছে মুকুল আসছে না।

তবে কৃষি বিভাগ বলছেন, সঠিক নিয়মে ও উপযুক্ত সেচ ও স্প্রেসহ অন্যান্য প্রযুক্তিকে কাজে লাগাতে পারলে সামনে কিছু দিনের মধ্যে স্বাভাবিকভাবেই মুকুল আসতে শুরু করবে। এখন আমরা বাগানে স্প্রে করছি।

আম চাষি ও আম উদ্যোক্তা শিবগঞ্জ ম্যাংগো প্রোডিউসার কো-অপারেটিভ সোসাইটির সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন শামীম খান বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে এ বছর দীর্ঘমেয়াদী শীত ও ঠাণ্ডা হওয়ায় আম বাগানে এখনো মুকুল আসেনি। তাই খুব চিন্তিত আছি। কারণ গাছে মুকুল না আসায় অনেকটা হতাশ হয়েছি। তারপর ওপর আবার বালাইনাশকের দাম কয়েক বছরের মধ্যে এবার অনেক বেশি হওয়ায় খরচ অনেক বেশি হচ্ছে। তবু কৃষি অফিসারের পরামর্শে গাছে মুকুল আসার আশায় সেচ ও বালাই নাশক স্প্রে করছি।

উদ্যোক্তা শামীম আরও বলেন, পণ্যের দাম বাড়ার সাথে সাথে শ্রমিকের দামও বাড়ছে।

আম চাষি ও আম ব্যবসায়ী রবিউল আওয়াল বলেন, প্রায় ১০ বছরের মধ্যে এবার প্রথম ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে আমের মুকুর পুরাপুরি দেখা দেয়নি। যা আমাদেরকে অনেকটা হতাশ করেছে।

জানতে চাইলে আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণাকেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মোখলেসুর রহমান বলেন, আম গাছে মুকুল আসেনি বলে হতাশ হওয়ার কিছু নেই। এ বছর শীত ও ঠাণ্ডা বেশি হওয়ায় মুকুল আসতে কিছুটা দেরি হচ্ছে।

আগামী ৭ দিনের মধ্যে মুকুল আসতে পারে তবে বড় গাছগুলোতে তেমন মুকুল না হওয়ার সম্ভবনা রয়েছে। তবে গতবছর যেহেতু শতভাগ মুকুল হয়েছিল। এবার তুলনামূলক কম মুকুল হবে। যেসব আম গাছে এক সপ্তাহ পর নতুন পাতা গজাবে। সেগুলোতে মুকুল আসবে না।

আম গবেষক আরও বলেন, যেহেতু এখনো সময় আছে সেহেতু কৃষি অফিসারদের সাথে পরামর্শ করে সঠিকভাবে সেচ ও বালাই নাশক স্প্রে করতে পারলে স্বাভাবিকভাবেই মুকুল আসবে।

এনিয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক পলাশ সরকার বলেন, গত বছর যেহেতু বেশি পরিমাণে মুকুল এসেছিল। সেহেতু এবার মুকুল কম আসতে পারে। তাছাড়া শীত ও ঠাণ্ডার কিছুটা প্রভাব পড়েছে। তবে জেলার প্রায় সব আম বাগানেই কমবেশি মুকুল আসতে শুরু করেছে।

Read 1 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.