x 
Empty Product
Tuesday, 20 February 2024 20:53

লাখ টাকার আম দেখার আশায় শিলিগুড়ি চত্বরে ভিড় জমিয়েছে মানুষ, কী এমন রয়েছে এই বিশেষ আমে?

Written by 
Rate this item
(0 votes)

 

মিয়াজাকি(Miyazaki Mango) আম। যা বর্তমানে সোশ্যাল মিডিয়ার হট কেক। বীরভূমের এক বাসিন্দার বাড়িতে ফলেছে এই জাপানি প্রজাতির আম। যার বাজার মূল্য প্রতি কেজিতে ২.৭৫ লক্ষ। আর এই আম ভাইরাল হতেই ঘুম ছুটেছে সৈয়দ সোনা নামে বীরভূমের ওই বাসিন্দার। সম্প্রতি শিলিগুড়ির আম উৎসবে সেই আম নিয়ে উপস্থিত হয়েছেন সোনা। রাজকীয় এই আমকে একবার চাক্ষুষ দেখার আশায় সেখানেও ভিড় জমিয়েছেন লোকজন।

সৈয়দ সানা নামে ওই যুবক বিদেশে ঘুরতে গিয়েছিলেন। সেখান থেকেই এই বিশেষ আমের একটি চারা কিনে আনেন। এবং মজসিদ চত্বরে ওই আমের চারা লাগান। আর ওই গাছে আম ফলতেই শোরগোল পড়ে গিয়েছে সব জায়গায়। মোট ৮ টি আম ফলেছে। যা দেখতে বীরভূমের ওই গ্রামে ভিড় জমিয়েছে লোকজন। সোশ্য়াল মিডিয়ার দৌলতে চারিদিকে ছড়িয়ে পড়েছে এই রাজকীয় আমের খবর। ওই গ্রামের লোকেরা এক প্রকার আগলে রেখেছেন এই আম। জাপানে এই একটি মিয়াজাকি আমের দাম ভারতীয় মুদ্রায় ১৫ হাজার টাকারও বেশি। মুখে দিলেই নাকি গলে যায় এই আম। আর চিনির মতো মিষ্টি। এবার শিলিগুড়ির তিনদিন ব্যপী আম উৎসবে অংশ নিয়েছে সোনার এই আম। গত ৯ জুন শিলিগুড়ির মাটিগাড়ার এক শপিং মলে বসেছে এই বিশেষ আম উৎসবের আসর। আর সেখানেই সকলের নজর কাড়ছে এই রাজকীয় আম।

অন্যান্য আম তো আছেই, তবে সকলের নজর এই আমের রাজার দিকেই। তবে দেখাই সার, দাম শুনলেই পিছনে হাঁটতে হচ্ছে।মডেলা কেয়ারটেকার সেন্টার অ্যান্ড স্কুল, অ্যাসোসিয়েশন ফর কনজার্ভেশন অ্যান্ড ট্যুরিজমের সহযোগিতায় ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রায় ২৬২ প্রজাতির আম রয়েছে এখানে। সংবাদ সংস্থা এএনআইয়ের খবর অনুসারে বিশ্বের সবথেকে দামি আম হল এই মিয়াজাকি। আর তাই-ই এখন বঙ্গে। ভাবা যায়!এই বিশেষ আম নিয়ে নানা ধারণা ঘোরাফেরা করছে। বিভিন্ন মহলের দাবি, এই আমে নাকি অ্যান্টি অক্সিড্যান্ট ও বিটা ক্যারোটিন ও ফলিক অ্যাসিড রয়েছে। যা চোখের পক্ষে ভীষণই ভাল। এই জাপানি প্রজাতির আম অনলাইনে লাখ টাকা দামে বিক্রি হয়। তবে বর্তমানে ভারতের কয়েকটি জায়গায় এই আম চাষ করা হয়। মধ্যপ্রদেশের জব্বলপুরে এই আম চাষ করা হয়, তাও রীতিমতো পাহারা দিয়ে।

Read 2 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.