x 
Empty Product
Thursday, 16 April 2020 06:54

বছরের প্রথম কালবৈশাখীর দাপটে ব্যাপক ক্ষতি আম চাষে

Written by 
Rate this item
(0 votes)

মালদহ: একে করোনা ঝড়ে বিধস্ত গোটা পৃথিবী। তার উপর নতুন বছরের শুরুতেই কালবৈশাখী ঝড়। ঝড়ের দাপটে বিপর্যস্ত গোটা মালদহ জেলা। বছরের প্রথম বিকেলের কালবৈশাখীর দাপটে অন্যান্য ফসলের পাশাপাশি এই জেলার আম চাষ ব্যাপক ক্ষতির সম্মুখীন। একদিকে যখন করোনা ভাইরাস প্রতিরোধের জন্য লকডাউন চলছে। তখন সংক্রমণ রোখার পাশাপাশি ফলের বাগান গুলির পরিচর্যায় করতে যথেষ্ট শ্রমিকের অভাব রয়েছে।
ফলে এই অবস্থায় স্প্রে সহ অন্যান্য অনুখাদ্য দিয়ে আম বাগানের পরিচর্যা করা যাচ্ছে না।এছাড়া এমনিতেই এবছর আমের উৎপাদন অনেকটাই কম হবে বলে মনে করছেন জেলা উদ্যানপালন দফতর। যার ফলে বছরের শুরুতেই এই কালবৈশাখীর ঝড়ে আরও ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। এই সময় আমের গুটি ছোটো থাকলেও বুধবারের ঝড়ে আম বাগানগুলোতে দেখা গেল স্থানীয় লোকেরা আম কুড়োচ্ছেন।

এমনিতেই মুকুল থাকার সময় অকাল বর্ষনে প্রথম দফায় ক্ষতি হয়। অকাল বর্ষণ,করোনাভাইরাস, কালবৈশাখী ঝড় সব মিলিয়ে এবছর মালদহ জেলার মূল অর্থনীতি বড়সড় ধাক্কা খাবে বলে মনে করছেন চাষিরা। মালদহ জেলায় এবছর প্রায় ৩১ হাজার হেক্টর জমিতে আম চাষ হচ্ছে। মূলত এই জমি গুলিতে ল্যাংরা,ফজলী,হিমসাগর,আশ্বিনা,গোপাল ভোগ সহ ৩০ টিরও বেশি প্রজাতির আম চাষ হয়।

যার ফলে এই জেলার মোট জনসংখ্যা ৭০ভাগ লোক প্রত্যক্ষ এবং পরোক্ষ্য ভাবে আম চাষের সঙ্গে যুক্ত। শুধুই তাই নয়, রাজ্যের বেশীরভাগ বাজার গুলিতে প্রধানত এই জপলা থেকে সবচেয়ে বেশী আম সরবরাহ হয়। ফলে এই জেলার অর্থনীতির মূল ভিত্তিই হচ্ছে আম। এই জেলার পাশাপাশি রাজ্যের অন্য জেলাতেও আম ব্যবসায়ীরা আম পাঠিয়ে থাকেন। গত বছরও ইউরোপের বিভিন্ন দেশে আম রফতানি করা হয়েছিল বাংলার এই জেলা থেকেই।

কিন্তু এবছর বাজারে মালদহের আম উঠবে জুন মাসের প্রথম সপ্তাহে। ফলে করোনা ভাইরাসের কারনে অন্যদেশে এবছর আর সেভাবে আম রফতানি করা যাবে না বলে মনে করছেন এই জেলার আম চাষীরা। এই বিষয়ে মালদহ ম্যাঙ্গো মার্চেন্টের অ্যসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা বলেন,”ঝড়ে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। এদের পাশে কিভাবে দাঁড়ানো যায় সেই বিষয় নিয়ে সংশ্লিষ্ট দফতরের সঙ্গে আলোচনা করা হবে।” যদিও সবকিছু কাটিয়ে কবে জীবন আবার স্বাভাবিক ছন্দে ফিরবে সেই আশায় রয়েছেন সকলে।

Read 2144 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.