x 
Empty Product
Saturday, 22 September 2018 09:43

রূপচর্চায় আমের ব্যবহার

Written by 
Rate this item
(0 votes)

ফলের রাজা আম। গ্রীষ্মের এ ফল কম বেশি সবারই পছন্দের। তবে এবার থেকে খাওয়া ছাড়াও রূপচর্চায় ব্যবহার করতে পারবেন আম। ভাবছেন কীভাবে? চলুন দেখে নেই রূপচর্চায় আমের কিছু ব্যবহার-

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি- 
অনেক সময় যত্নের অভাবে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়। তা হলে সহজেই ঘরোয়া পদ্ধতিতে ব্যবহার করে দেখুন। উপকার পাবেন।

অনেক সময় যত্ন বা সময়ের অভাবে হারিয়ে যায় ত্বকের উজ্জ্বলতা। ঘরোয়া উপায়ে এ হারিয়ে যাওয়া উজ্জ্বলতা বৃদ্ধি করতে ব্যবহার করতে পারেন আমের তৈরি ফেস প্যাক। ১ চামচ আমের পাল্প, ২ চামচ ময়দা ও ১ চামচ মধু দিয়ে একটি ফেস প্যাক তৈরি করে নিন। ১৫ মিনিট সময় মুখে লাগিয়ে রাখুন, অতঃপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

রোদে পড়া ত্বকের যত্নে-

আমের ফেস-প্যাক কিন্তু ট্যান অর্থাৎ রোদে পোড়াভাব দূর করতে দারুণ কাজ করে। ১ চামচ আমের পাল্পের সঙ্গে ২ চামচ বেসন, ১ চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। অন্তত ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মৃত কোষ দূর করতে-
অনেক সময়ে আমাদের যত্নের অভাবে ত্বকের মধ্যে ধুলো, ময়লা জমতে থাকে ফলে মুখের মধ্যে মৃত কোষগুলি থেকে যায়। ত্বকের যত্ন নিতে অনায়াসে আম ব্যবহার করতে পারেন। আমের পাল্পের মধ্যে ১ চামচ মধু, ১ চামচ দুধ মিশিয়ে একটি স্ক্র্যাবার বানিয়ে নিন। মুখে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এর পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। মৃত কোষ দূর হবে।

নরম ও কোমল ত্বক পেতে-

যদি নরম ও কোমল ত্বক রাখতে চান তা হলে ২ চামচ আমের পাল্প, ১ চামচ ওটস, ২ চামচ দুধ মিশিয়ে স্ক্র্যাবার বানিয়ে নিন। এর পরে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। স্ক্র্যাবারটি মুখে শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। ত্বক হবে নরম ও কোমল।

ব্রণ দূর করতে-

ব্রণ থেকে মুক্তি দিতে পারে আম। ১ চামচ আমের পাল্প, ২ চামচ টক দই ও ২ চামচ মধু দিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এর পরে জল দিয়ে ধুয়ে নিন। 

এবার থেকে তবে খাওয়ার পাশাপাশি রূপচর্চায়ও ব্যবহার করতে পারেন আম।

Read 3012 times Last modified on Monday, 31 December 2018 08:57

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.