x 
Empty Product

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (37)

উই বাসিদের জন্য নিয়ে আসলাম চাঁপাইনবাবগঞ্জ জেলার কানসার্টের প্যাকেটের আসিনা আম। এ বছরের শেষ ফল দানাযুক্ত ও রসালো মিষ্টি আম। আম প্যাকেটের হওয়ায় সম্পূর্ণ কেমিক্যাল ও বিশ মুক্ত। উইয়ের কিছু ভাইয়া আপুদের অনুরোধে আমার এ আমের আয়োজন। এ আম পাওয়া যাবে সীমিত সময়ের জন্য। গতকাল আমার নিজস্ব টাইমলাইনে আম নিয়ে পোষ্ট করেছিলাম তাতে ব্যাপক সাড়া পেয়েছি। আপনাদের সাপোর্ট পেলে ভালো সার্ভিস দিতে পারবো ইনশা আল্লাহ।
আমি কাজ করছি চাঁপাইনবাবগঞ্জের আম ও নকশী কাঁথা নিয়ে।
 
Comment (0) Hits: 254

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার

আম খাওয়ার উপকারীতা!
কিছুদিন আগে আপনাদের প্রিয় ফল সম্পর্কে প্রশ্ন করেছিলাম। প্রিয় ফলের তালিকায় সবাইকে ছাড়িয়ে আমের অবস্থান ছিল সবার শীর্ষে। আমাদের ধারণা আম খেতে সুস্বাদু বলেই আম আপনাদের প্রিয় ফল। কিন্তু অনেকেই জানেন না আমের পুষ্টি ও অন্যান্য অসাধারণ গুনের কথা। আসুন জেনে নিই আমের কিছু গুনাগুন।
আম খেতে কেবল সুস্বাদুই নয়, নানান পুষ্টিতেও ভরপুর এ ফলটি। গ্রীষ্মকাল তার মার্তণ্ড প্রতাপে আমাদের দেহ কেবল পুড়িয়েই দেয় না, সে ঋতুর ফল আম দেহ-মন জুড়িয়েও দেয়। ফলের রাজা আমে রয়েছে আঁশ, ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি-অক্সিডেন্ট। হজমেও সহায়তা করে আম। আম পটাশিয়ামের একটি সমৃদ্ধ উৎস। যা আমাদের হার্টবিট ও রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। নতুন গবেষণায় দেখা গেছে, আমে কোলন, স্তন এবং প্রোস্টেট ক্যান্সাররোধক গুণ রয়েছে। আমে রয়েছে ভিটামিন ই, যা যৌনসংশ্লিষ্ট হরমোনকে নিয়ন্ত্রণ করে এবং যৌনশক্তি বাড়ায়। এক টুকরো আম কেটে মুখে লাগালে তাতে মেছতা দূর হয়ে যায়। আয়রনে ভরপুর আম। রক্তস্বল্পতায় ভোগা কেউ প্রতিদিন আম খেলে ভালো ফল পাবেন। এছাড়া নারীর ঋতুস্রাবকালীন খাদ্যে আম বেশ উপকারী। আমে আরও রয়েছে উচ্চমাত্রার দ্রবনীয় পথ্য আঁশ, পেকটিন এবং ভিটামিন সি যা কোলেস্টরলের ক্ষতিকর মাত্রাকে কমিয়ে দেয়।
 
Comment (0) Hits: 237

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (2)

তিন বন্ধু আম বাগানে গেছে আম পাড়তে। এর মধ্যে প্রথম বন্ধু গাছে উঠলো। দ্বিতীয় বন্ধুর ক্ষুদা পেলে সে খেতে চলে গেল। এবং তৃতীয় বন্ধু, আম নেওয়ার জন্য ব্যাগ আনতে গেল। প্রথম বন্ধু আম পেড়ে দেখলোঅন্য দুই বন্ধু এখনও
আসেনি। তাই সে আমগুলুকে সমান তিন ভাগে ভাগ করে,
নিজের একভাগ নিয়ে গেল। দ্বিতীয় বন্ধু এসে অবশিষ্ট দুইভাগকে আবার তিন ভাগ
করে দেখলো, একটি আম বেশি।
সে নিজে বাড়তি আমটিসহ একভাগ নিয়ে গেল। তৃতীয় বন্ধু এসে বাকী সব আম নিয়ে গেল। পরে তারা জানতে পারলো তাদের সবার ভাগে সমান পরিমান
আম পড়েছে।
এখন বলতে হবে, প্রথম বন্ধু মোট কয়টি আম পেড়েছিল??
 
Comment (0) Hits: 233

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (3)

তিন বন্ধু একিদন আম পাড়ার জন্য আম বাগানে গেল। সেখানে এক বন্ধু গাছে উঠল এবং অন্য দুই বন্ধু কে পাহাড়া দিতে বলল, যে দেখিস দাড়োয়ান আসলে আমাকে ডাকিস।
কিছু সময় আম পাড়ার পর দুই বন্ধু দাড়োয়ানকে দেখে পালিয়ে যায়।
উপরের ১ম বন্ধু দাড়োয়ান চলে যাোয়ার পর গাছ থেকে নেমে, যত গুলো আম সবগুলোকে সমান তিন ভাগ করে, এক ভাগ নিয়ে যায়।
কিছু সময় পর ২য় বন্ধু এসে দেখে কিছু আম পরে আছে। সে আবার সেই আমকে তিন ভাগ করে, ভাগ করে দেখে ১ টি আম বেশি, সে একটি আম ও তিন ভাগের এক ভাগ নিয়ে চলে যায়।
তার কিছু সময় পর ৩য় বন্ধু এসে বাকি আম নিয়ে যায়।
পরদিন সকাল বেলা সকলে দেখে সবাই সমান আম পেল।
কতগুলো আম পেরেছিল সেটা বলতে হবে এবং কে কতটি আম পেল সেটি বলতে হবে।
 
Comment (0) Hits: 246

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (4)

তকাল আমাকে একজন মজা করে বলছে আপনারতো আম-ছালা দুটো-ই গেল। আমি ভীষণ অবাক বল কী....!! আমর কাছে তো আম কখনো ছিল না তবে একটা ছালা নিয়ে দাড়িয়ে ছিলাম আম কুড়াবার জন্য...!! অবশেষে যার হাতে আম ছিল সে আমাকে বলল ভাই খালি ছালা দিয়ে কী করবেন তার চেয়ে বরং আমাকে দিয়ে দিন আমার অনেক আম বস্তা ভরে রাখি। আমি বলললাম ধর নিয়ে নে.....!!

 
Comment (0) Hits: 243

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (5)

রাজশাহীর মিষ্টি ও সুস্বাদু আম
সম্পূর্ণ কেমিক্যাল মুক্ত ও ঢাকার চেয়ে সস্তায় হিমসাগর, গোপালভোগ, খির্‌সা, ল্যাংড়া, রানিপসন্দ্‌, ফজ্‌লি ইত্যাদি জাতের আম আমরা সরাসরি বাগান থেকে সরবরাহ করি। আমের প্রকৃত স্বাদ পেতে যোগাযোগ করুন আমাদের এই ঠিকানায়। গ্রাহকের শতভাগ সন্তুষ্টিই আমাদের কাম্য।
প্রথম ১৫ জন গ্রাহকের জন্য প্রতি মণে ২ কেজি আম ফ্রী (২০ কেজির চেয়ে কম অর্ডারের জন্য প্রযোজ্য নয়)। এই সুযোগটি পাওয়ার জন্য আপনার অর্ডারটি এখুনি ফেসবুক ওয়ালে পোষ্ট করুন।
প্রথম পনেরটি অর্ডারের ওয়াল পোষ্ট এই সুযোগটি লাভ করবে
 
Comment (0) Hits: 230

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (6)

চাঁপাই নবাবগঞ্জ শহরে ঢুকতেই আপনার চোখে পড়বে বিস্তির্ণ আম বাগান। যতই হাঁটবেন সারাদিন হাঁটলেও বাগান শেষ হবেনা। আমের মৌসুমে সারাদেশ থেকে লোক এখানে আসে আম কেনার জন্য, নিজ চোখে আম বাগান দেখার জন্য বা গাছ থেকে আম পেড়ে খাওয়ার অভিজ্ঞতা অর্জনের জন্য। চাঁপাই নবাবগঞ্জবাসীর জন্য আম আল্লাহর একটি বিরাট নেয়ামত কারন আমি দেখেছি এই এলাকার সমস্ত অর্থনৈতিক কর্মকান্ড পরিচালিত হয় আমকে কেন্দ্র করে। অবশ্য আম ছাড়াও এই এলাকায় আরোও অনেক কিছু আছে কিন্তু আম আসলেই সব কিছু ম্লান হয়ে যায়। নিচে আম, আমবাগান এবং চাঁপাই নবাবগঞ্জ জেলার বেশ কিছু তথ্য আপনাদের সাথে শেয়ার করছি।

 
Comment (0) Hits: 235

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (7)

তিহাস-ঐতিহ্যের সমৃদ্ধশালী প্রাচীন এই গৌড় জনপদ কে বলা হয় আমের স্বর্গরাজ্য বা আমের রাজধানী।
এখানে প্রায় ৩০০ প্রজাতির আমের জাত আছে, তার মধ্যে অন্যতম হচ্ছে খিরসাপাত,ল্যাংড়া,ফজলী, আম্রপালি, গোপালভোগ, আরো অনেক জনপ্রিয় আম তার মধ্যে অন্যতম হচ্ছে গৌড়মতি' যা অনেকেই এই আমকে সোনার সাথে তুলনা করে এর বৈশিষ্ট্য এবং মূল্যের দিক থেকে, যা বলা যায় চাঁপাইনবাবগঞ্জের সোনার খনি,
যা এই আমের শহর কে করেছে সব দিক থেকেই আরও সমৃদ্ধশালী, এই গৌড়মতি আম যা ২০১৩ সালে অদ্ভুত এক গল্পের মাধ্যমে আবিষ্কার । আর এই আম জনপ্রিয় না কিন্তু জনপ্রিয় তবে এর প্রচার এবং প্রসার এর জন্য চাঁপাইনবাবগঞ্জ বাসী চেষ্টা করে যাচ্ছে।
গৌড় জনপদের সমস্ত উপমা যেন এই আমটির মধ্যেই লুকায়িত আছে। যা অনেকেই এই আমটিকে অভিজাত শ্রেণীর আম বলে থাকে। তাই একে বলা যায় সবার রাজা, এই রাজা তার নিজের গুণের কারণে সবার কাছে গুণান্বিত হচ্ছে এবং প্রশংসা কুড়াচ্ছে একাধারে সবার কাছে, আর যিনি এই রাজার গুণের স্বাদ পেয়েছেন, তিনিই রাজার গুণান্বিত করছেন পঞ্চমুখে। এই সময়ে আশ্বিনা আমকে পিছনে ফেলে আম রাজ্যে দাপট চালাচ্ছে গৌড়মতি আম।
 
Comment (0) Hits: 234

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (8)

দেশী জাতের গৌড়মতি আমের প্রসার কম তাই অনেকেই এই আমের সর্ম্পকে ভালোমত অবগত না। তবুও আমরা চাঁপাইনবাবগঞ্জবাসী লেগে আছি সবার মাঝে পরিচিত লাভ করতে এবং স্বাদ পেতে সাহায্য করতে সবাই কে এই অসাধারণ আমটির ।
গৌড়মতি আমের নামকরণঃ
স্বাদে ও গন্ধে অতুলনীয় নতুন (অনেকের কাছে নতুন) তবে পুরাতন জাতের এ আমের ‘গৌড়মতি’ নামকরণ করেছেন কৃষিবিদ মঞ্জুরুল হক। তিনি জানিয়েছেন, আমটির সর্বপ্রথম সন্ধান পাওয়া যায় চাঁপাইনবাবগঞ্জে। তাই বাংলার প্রাচীন এই জনপদের ‘গৌড়’ থেকে ‘গৌড়’ আর মূল্য এবং অন্যান্য বৈশিষ্ট্যের গুণাগুণ বিবেচনায় রেখে রত্নের সঙ্গে তুলনা করে ‘মতি’ শব্দের সমন্বয়ে এই জাতের আমটির ২০১৩ সালে নামকরণ করা হয়েছে ‘গৌড়মতি’।
গৌড়মতি আমের বৈশিষ্ট্যঃ
• এই আমের টোটাল সলিউবল সুগার (টিএসএস) প্রায় ২৫ শতাংশ।
• এই আমটি ল্যাংড়া বা ক্ষিরসাপাত অর্থাৎ হিমসাগরের চেয়ে ১৭- ২০ % বেশি মিষ্টি।
• গৌড়মতির ভক্ষণযোগ্য অংশ প্রায় ৯৩ ভাগ সেখানে অন্যান্য ভালো জাতের আমের ভক্ষণযোগ্য অংশ ৮০-৮২ ভাগ।
• আমটি পাকলে হলুদাভার সঙ্গে সিঁদুরে রঙের মিশ্রণে অসাধারণ দেখায়।
• গৌড়মতি আমে মিষ্টতার পাশাপাশি উচ্চমাত্রার খনিজ উপাদানও রয়েছে।
• এই আমের খোসা ও আঁটি দুটোই পাতলা এবং আঁটি ছোট হওয়ায় এ আমের ভক্ষণযোগ্য অংশ বেশি।
• ল্যাংড়া ও আশ্বিনার প্রাকৃতিক পরাগায়নের ফলে আমের নতুন এ জাতটির উদ্ভাবন হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
• এই আমটি দেখতে অনেকটা ল্যাংড়া ও আশ্বিনা জাতের আমের মতো। অর্থাৎ আশ্বিনা থেকে নাবি জাতের বৈশিষ্ট্য এবং ল্যাংড়া থেকে রং, আকৃতি ও স্বাদসহ অন্যান্য বৈশিষ্ট্য পেয়েছে এ আমটি।
• এই আম আগস্টের দ্বিতীয় সপ্তাহ থেকে সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ পর্যন্ত পাকবে।
• প্রতিটি আমের ওজন প্রায় ২৫০ থেকে ৩৫০ গ্রাম অর্থাৎ গড়ে ৩ বা ৪ টাই ১ কেজি হয়।
• এই আম স্বাদে এবং মিষ্টতায় কড়া ও গন্ধে তুলনাহীন।
• এই আমের গায়ে ফোটা ফোটা দাগ থাকে।
• আমটি সহজে পচনশীল নয় এবং পোকাযুক্তও নয়।। কেননা পাকা আম গাছ থেকে পাড়ার বেশ কয়েক দিন পরও আম ভালো থাকে।
• এই আম কাঁচায় হালকা টক।
• প্রতি কেজি আমের দাম বাজারে নামতেই অনেক হয়।
 
Comment (0) Hits: 237

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (9)

উত্তরবঙ্গের আমের রাজধানীখ্যাত চাঁপাই নবাবগঞ্জ জেলা। বাংলাদেশের সবচেয়ে বেশি আম উৎপাদিত হয় এ জেলাতেই। এ জেলার সর্বত্রই মাইলের পর মাইল জুড়ে ছড়িয়ে আছে আমবাগান। এ জেলাতে আছে প্রাচীন গৌড়ের নানা ঐতিহাসিক স্থাপনা। এ জেলার উত্তর, পশ্চিম ও দক্ষিণে ভারতের পশ্চিমবঙ্গ, পূর্বে রাজশাহী ও নওগাঁ জেলা অবস্থিত। মহানন্দা এ জেলার প্রধান নদী। রাজধানী থেকে চাঁপাই নবাবগঞ্জের দূরত্ব ৩১৭ কিলোমিটার।

 
Comment (0) Hits: 240

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (10)

কয়েকদিন থেকে কানসাট বাজরে আমের দাম বাড়তাছে। ব্যাসায়ীদের মন টা ভালো। তাই একটা আম বাগানে পিকনিকের দাওয়াত পাইছিলাম। অন্ধকার রাত...হালকা বৃষ্টি.....চারিদকে আম আর আম....বাগানের মধ্যে ছোট্ট একটা খোলা খড়ের ঘর.....মাটির চুলায় রান্না.....একটু বেশি ঝাল গোস্ত ......oooo I cant Imagine !!! & You cant believe !!!

 
Comment (0) Hits: 232

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (11)

আলহামদুলিল্লাহ...আমাদের প্রজেক্ট "উইকিপিডিয়া" তাদের "আম" পৃষ্ঠায় ব্যাকলিংক সহ গ্রহন ও সংযোজন করেছে। এটা আমরা তথা বাংলাভাষী সকল আম প্র্রেমিকদের জন্য ভালো খবর। সময় থাকলে একবার চেক করে দেখতে পারেন:
সরাসরি লিংক: http://bn.wikipedia.org/wiki/আম
 
Comment (0) Hits: 224

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (12)

আমাদের দাদুর বাড়িতে পথের পাশেই একটি আম গাছ ছিল। ঐ গাছের আমের রং এত সুন্দর ছিলো,হাতের নাগালে পেলে যেকোন মহিলা পেরে আচলে লুকিয়ে পুত্রের জন্নে নিয়ে যেত,গণিতের সারকে ঐ আম দেখালে পাশ করতে সমসসা হত না । ছেঁকা খাওয়া প্রেমিক আমের বিনিময়ে প্রেয়সির মন ফিরে পেত। তোমরাও গাছের নিছে বসে বেলা পার করে দিতে কখন আমের বৃন্ত চু্তি ঘটে। এসব বেকুল করা আকুল আবেদন থাকা সত্তেও আমার দাদা ঐ রুপ আম প্রসুতি গাছটিকে নির্দয় ভাবে কেটে ফেললেন।কারণ ঐ একটাই আমের বাহিরটা যেমন ভেতরটা তার উল্টো। পোকায় ভরা,বলতে পারো অনেকটা কিছু কিছু মানুষের মত।

 
Comment (0) Hits: 229

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (13)

চাঁপাইনবাবগঞ্জের বাজারে দেশ সেরা গাছপাকা আম
মধূ মাস জ্যেষ্ঠে আম পাকা শুরু হয়েছে বাজারে। জেলা শহর থেকে ৬০ কি.মি দুরের প্রত্যন্ত ভোলাহাট উপজেলার স্থানীয় বাজারে ফরমালিন মুক্ত গাছপাকা আম এখন চড়া দামে বিক্রয় হচ্ছে। মালদহ সীমান্তবর্তী বিশাল আমবাগান ঘেরা এই উপজেলায় বেশ কিছু জায়গা ঘুরে বাজারগুলোতে শুধু গাছপাকা আম পেড়ে বিক্রয় করতে দেখা গেছে সপ্তাহের শুরুতে । প্রচন্ড গরমে আম পাকা শুরু হয়েছে বলে আম বিক্রেতারা জানায়। তবে খুব বেশী আম এখনও পাকা শুরু না হলেও প্রচন্ড গরম পড়ায় দ্রুত প্রচুর পাকা আম স্থানীয় বাজারসহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ শুরু হবে বলে জানান বাগানের মালিক,ব্যবসায়ী ও চাষীরা। বাজারে গোপালভোগ, খিরসাপাত,হিম সাগর, গোপালভোগসহ বিভিন্ন জাতের বিখ্যাত পাকা গুটি আম প্রথমে আসছে । আম বিক্রেতা শফিকুল ইসলাম জানান, তিনি গাছপাকা খিরসাপাত(হিমসাগর)আম গাছ থেকে বেছে বেছে পেড়ে বাজারের নিয়ে এসে ৭০ টাকা কেজি দরে বিক্রয় করছেন। অপর একজন আম বিক্রেতা গরিবুল বিভিন্ন জাতের গাছপাকা গুঠি আম বিক্রয় করছেন ৫০টাকা কেজি দরে। তারা বলছেন, যে গরম পড়েছে তাতে করে সপ্তাখানেকের মধ্যে বাজারে পাকা আমের সরবরাহ বেড়ে যাবে এবং দামও কিছুটা কমে যাবে। আবার কেউ কেউ মনে করছেন প্রচন্ড গরম অব্যহত থাকলে আম দ্রুত পেকে যাওয়ায় স্থানীয় বাজারগুলোতে আমের দাম হ্রাস পেতে পারে। তবে বড় আম ব্যবসায়ীরা তেমন বড় প্রাকৃতিক দূর্যোগের কবলে না পড়লে যে পরিমাণ আম গাছে আছে তাতে করে লাভের মূখ দেখবেন বলে আশা করেছেন। অপর দিকে ভোলাহাটের আম ফাউন্ডেশন বাগানের আম পাড়া শুরু হওয়ার মুহূর্তে আড়ৎ গড়ে উঠায় আম ব্যবসায়ীদের ভীড় লক্ষ্য করা গেছে। এ ফাউন্ডেশন বাজার থেকে হাজারও আম বোঝাই ট্রাক ছুটে যাবে দেশের বিভিন্ন স্থানে। এদিকে আমের বড় আড়ৎগুলি গড়ে উঠতে শুরু করেছে দেশের বৃহত্তম আমবাজার শিবগঞ্জ উপজেলার কানসাট,শিবগঞ্জ, গোমস্তাপুরের রহনপুর,মহিপুর,জেলা সদরের সদরঘাটে। দুই এক ডালি করে গাছপাকা আম আসতে শুরু করেছে এই বাজারগুলিতে। দেশে সবচাইতে বিখ্যাত ও সুস্বাদু নানা জাতের চাঁপাইনবাবগঞ্জের আম মে-অক্টোবর পর্যন্ত বাজারে পাওয়া যায়। যা বিভিন্ন এলাকার আম ব্যবসায়ীরা ইতিমধ্যে ভিড় করতে শুরু করেছেন জেলায়। ব্যাপক প্রাকৃতিক বিপর্যয়ে আম উৎপাদন ও ব্যবসার ব্যাপারে সংশয়ের পরও কৃষি সম্প্রসারন অধিদ্পরের উপপরিচালক সাইফুল ইসলাম জেলার চরাঞ্চল ও বরেন্দ্রভূমির নতুন গাছ সহ পাঁচ উপজেলার প্রায় ২৩ হাজার হেক্টর জমিতে থাকা প্রায় ১৯ লক্ষ গাছ থেকে আড়াই লক্ষাধিক মে.টন আম উৎপাদনের আশা প্রকাশ করেছেন চলতি বছর। আর ক্যামিকাল মূক্ত আম ভোক্তাদের মাঝে সরবরাহের বিষয়টি প্রশাসন থেকে তৃনমূলের আমচাষীরা পর্যন্ত যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন। জ্যেষ্ঠের দ্বিতীয় সপ্তাহের শুরু থেকে আম সংক্রান্ত সার্বিক পরিস্থিতি যথেষ্ট আশাব্যঞ্জক বলেই সবাই আশা করছেন। এদিকে ঝড়ে পড়া ও গাছ থেকে বিভিন্ন শিল্পের জন্য (আচার, চকোলেট, সফট ড্রিংকস, জুস) কাঁচামাল হিসেবে ব্যবহৃত কাঁচা আম মে মাসের প্রথম সপ্তাহ থেকেই পুরোদমে পাঠানো শুরু হয়েছে দেশব্যাপী।
জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি
 
Comment (0) Hits: 233

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (14)

ঢাকায়, নির্ভেজাল আম পাওয়া যায় না দেখে আমার ফুফা চাঁপাইনবাবগঞ্জ থেকে নিজে যেয়ে গাছ থেকে পেরে এক ঝুড়ি আম নিয়ে এসেছেন
বাসায় এসে খুশি খুশি আম দিয়ে দুধ ক্যাচলায়ে খেয়ে তার পরের দিন থেকে শমরিতা হাসপাতালে ভর্তি
খাওয়ার পর প্রথম শুরু হয়েছে চুকা ঢেঁকুর... তার পর ঢেকুর-হেঁচকি কম্বিনেশান... ফাইনালি সিভিয়ার বদ-হজম
... আমি গতকাল ফোন দিলাম; “আম তো ভেজাল ছিলো না ফুফা, তাহলে তো মনে হয় দুধে ভেজাল ছিল”
‘আরে না এটা পিওর দুধ, রাজশাহী থেকে নিজে দাড়ায় থেকে গরুর দুধ দুয়ায়ে এনেছি’
“তাহলে তো মনে হয় ফুফা তোমার বোয়াল মাছের রোগ হয়েছে”
‘বোয়াল মাছের রোগটা আবার কি রে?’
“বিশুদ্ধ পানিতে বোয়াল মাছ বাঁচে না; তোমার ও একই অবস্থা হয়েছে, সারাজীবন ভেজাল খেতে খেতে পেট এখন নির্ভেজাল জিনিস সহ্য করতে পারে না”
‘কি বলস না বলস? বোয়াল মাছ আসলেই বিশুদ্ধ পানিতে বাঁচে না?’
_
আমার ড্রাইভার, এমনিতে ভালো গাড়ি চালায় কিন্তু সব সময় ঈদের দিন এক্সিডেন্ট করে
এই ঈদেও গাড়ি আইল্যান্ডে উঠিয়ে দিয়েছে, তার আগের ঈদে ফুটওভার ব্রিজের খাম্বায় গাড়ি লাগিয়ে দিয়েছিলো
চাকরি নট করার আগে, তারে বললাম, “ঈদের দিন ঢাকা শহরের রাস্তা থাকে চরম ফাঁকা... এই সময়ে কেউ এক্সিডেন্ট করে?”
‘স্যার, সারা বছর জ্যামে টাইট হয়ে বয়ে থাকতে থাকতে অভ্যাস হয়ে গেছে, এখন রাস্তা খালি পাইলে ব্যের-স্যের লাইগা যায়’
_
ঈদ শেষ
... জ্যামের নগরী আবার তার পুরানো অবস্থানে ফিরে এসেছে
সব কেমন যেন পরিচিত পরিচিত লাগছে
হারিয়ে যাওয়া কিছু ফিরে পাওয়ায় যে আনন্দ... ঠিক সেরকমটাই লাগছে
সেদিন ২১ রোযা চলছে... রাস্তায় কঠিন জ্যাম থাকার কথা... হুট করে রাস্তা থেকে আম্মা ফোন করে বলল, “আরিফ রাস্তা ঘাট ভয়ংকর খালি... ঘটনা তো ভালো ঠেকছে না... খোঁজ নিয়ে দেখ তো আর্মি ক্যু হয়ে গেছে নাকি?”
আমরা এখন অস্বাভাবিকতাতেই অভ্যস্ত... স্বাভাবিক জিনিষেই বরং খটকা লাগে... বদহজম হয়
রাস্তায় কোনও ভিক্ষুক কাছে এসে টাকা না চেয়ে সিগন্যালে আনমনে দাঁড়িয়ে থাকলে ভাবি; “সাম থিং রং... সন্ত্রাসী নাকি? মতলব কি? মোবাইলটা নিয়ে দৌড় দেয়ার মতলব না তো?”
আমরা বোয়াল মাছ হয়ে গেছি... বিশুদ্ধ পানিতে দম আঁটকে আসে... কি জানি নাই নাই লাগে
রাস্তা খালি দেখলে ভাবি শিওর কোথাও গণ্ডগোল হচ্ছে... হলুদ কলা দেখলে ভুরূ কুঁচকে তাকাই ... দোকানে জাম্বুরার উপর মাছি না বসলে ভাবি ফরমালিন দেয়া আছে... আর মাছি ভনভন করতে থাকলে এদিক ওদিক তাকিয়ে, চট করে সেটা কিনে ফেলি
অস্বাভাবিকতাকে হাসি মুখে মেনে নিতে নিতে আমরা অভ্যস্ত
এটাই আমাদের স্বাভাবিকতা
ওয়েল কাম ব্যাক গাইজ...
আগামী ঈদ পর্যন্ত, ওয়েল কাম ব্যাক টু “ইরেগুলারলি রেগুলার লাইফ”
 
Comment (0) Hits: 225

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (15)

আম কুড়ানোর সেই দিন গুলি
২৩ মে ২০১৫
রাত ১২:০৮ অফিস থেকে বের হয়েছি সবাই। নিচে গাড়ি নিয়ে অপেক্ষা করছেন ডাইভার। সিড়ি দিয়ে নামতে গিয়ে হাসি তামাসা,ক্ষোভ ঝাড়চে একে অন্যের উপর।
কিন্তু এই সব কিছু উবে যাবে তা কি কেউ জানত।
গাড়ি চালুর সাথে সাথে শুরু হল গান। বড়জোর ২/৩ মিনিট ও গাড়ি চলেনি শুরু হল বৃষ্টি, সাথে পাগলা হাওয়া। সে কি বাতাস মনে হয় গাড়ি যেন উড়িয়ে নিবে যাবে। কিন্তু গাড়ির মধ্যে সবাই সেইফ জোনে থেকে চলচে বৃষ্টি উৎযাপন সাথে বেতাল মিউজিক।
বৃষ্টি খুব বেশি থাকায় কাউকেই নিরদারিত জাযগায় নামানো সম্ভব হয়নি। তাই বাধ্য হয়ে যেতে হল গলির ভিতর দিয়ে। আর গলির ভিতর দিয়ে ঢুকতে গিয়ে ঘটল বিপত্তি। ঝড়ে সুপাড়ি গাছের মাথা রাস্তার মধ্যে পরে আছে। কোনমতে গাছ সড়িয়ে পার পাওয়া গেল। কিন্তু এর পড়ে যে আমাদের এই পরিস্থিতিতে পরতে হবে তা কেউই কল্পনা করতে পারেনি। একটু এগিয়ে যাওয়ার পর দেখি রাস্তার মধ্যে পড়ে আছে আম আর আম। যেন আম বৃষ্টি হয়েছিল একটু আগে। এত্তগুলা আম পড়ে আছে রাস্তার উপর। বৃষ্টি থাকার পরও আম কুড়ানো শুরু হল।এখানে বৃষ্টি যেন পরাজিত আম কুড়ানোর কাছে।
আম কুড়ানো দেখে মনে হল সেই বাল্যকালে যেন চলে গিয়েছিলাম। যেখানে বৃষ্টি সবসময় পরাজিত
#
বৃষ্টি হোক, আসুক বৃষ্টি প্রয়ল বেগে, আম ঝড়ুক, ঝড়ুক আম বৃষ্টির মত। বৃষ্টি আসুক আম কুড়ানোর জন্য
 
Comment (0) Hits: 239

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (16)

আম নিয়ে কাজ করি ঠিক আছে। কিন্তু এই ফলটার প্রতি আমার ভীষন এক দুর্বলতা আছে। জোস একটা ফল। অনেক স্মৃতিও আছে। এ্যাবাকাস না, আমার গননা শিক্ষা হয়েছে এই ফলের বিচি দিয়ে। সময় কেটেছে "জোড়-বিজোড়" খেলে, দাদীর সাথে, এই ফলের বিচি দিয়ে। মাঝে মাঝে মনে হয় এই আতা ফলটির বানিজ্যিক চাষ করি। সারা দেশে ছড়িয়ে দেয়। কিন্তু ক্রেতা থাকলেও মূল্য নাই। তাই সাহস করতে পারছিনা। তবে একবার রিক্স নিলেও নিতে পারি....জানিনা আদৌ নিবো কিনা..

 
Comment (0) Hits: 226

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (17)

ম এখনো শেষ হয়নি!
প্রিমিয়াম কোয়ালিটির আমের মধ্যে এখন আছে বারি-৪, কাটিমন, ঝিনুক এবং আশ্বিনা আম।
** কাটিমন এই প্রথম আমরা সেল করা শুরু করেছি। থাই প্রজাতির এই আম স্বাদে চমৎকার মিষ্টি এবং আঁকার অনেকটা আম্রপালি আমের মত।এই আম বাংলাদেশে এখন চাষ হওয়া শুরু হয়েছে গত কয়েক বছর থেকে।
এই আম খাওয়ার নিয়ম হল আধাপাকা অবস্থায় খেতে হবে তবে চমৎকার স্বাদ পাওয়া যাবে। সাইজ বেশ ভালো, প্রতিকেজিতে ৩-৪ টা, সবোর্চ্চ ৫ টাতে কেজি হয়ে থাকে
** বারি-৪ আম অনেকটা হিমসাগর আমের মত, রসালো এবং মিষ্টি। এই অবশ্যই সম্পুর্ন পাকার পর খেতে হবে।
সাইজ অনেক বড়, ২-৩ টাতে কেজি হয়।
** ঝিনুক আম স্বাদে মিষ্টি, সাইজে অনেক বড় ২-৩ টাতে কেজি হয়ে থাকে।
** আশ্বিনা আম স্বাদে টক-মিষ্টি, সাইজ প্রতি আম ৭০০-৮০০ গ্রাম হয়ে থাকে।
আমের মূল্য প্রতিদিন পরিবর্তন হচ্ছে। সিজন শেষ হওয়ার জন্য আমের দাম উর্ধগতিতে রয়েছে।
নিচে ১৬ আগস্ট এর আমের দাম দেওয়া হল তবে সর্বশেষ দাম ওয়েবসাইটে পাওয়া যাবে।
প্রিমিয়াম বারি-৪ আম - ২৭০ টাকা (৫ - ১১ কেজি পর্যন্ত)
প্রিমিয়াম কাটিমন আম - ২৫০ টাকা (৫ - ১১ কেজি পর্যন্ত)
প্রিমিয়াম ঝিনুক আম - ১২০ টাকা (৫ - ১১ কেজি পর্যন্ত)
প্রিমিয়াম আশ্বিনা আম - ১০০ টাকা (৫ - ১১ কেজি পর্যন্ত)
সিজন শেষ হওয়ার আগেই অর্ডার করুন।
** আপনি যদি অনেক ব্যস্ত থাকেন নিজের অফিস অথবা ব্যবসা নিয়ে। হাতে সময় নেই যে বাজারে গিয়ে ভাল মানের আম যাচাই-বাছাই করে ক্রয় করার। ঢাকার ট্রাফিক জ্যামে ২০ কেজি বা ১১ কেজি আমের ক্রেট(বাক্স) নিয়ে টানা টানি করার সময় এবং ইচ্ছা কোনটাই নেই। কিন্তু ব্যস্ততার কারণে আম নিতে পারছেন না এবং আমের স্বাদ ও পুষ্টি গুন মিস হয়ে যাচ্ছে। তাহলে আপনিই হচ্ছেন আমাদের উপযুক্ত গ্রাহক। আমরা আপনার জন্য ভাল মানের আম এবং সাথে ঢাকা শহরে হোম ডেলিভারির সুবিধা নিয়ে এসেছি।
 
Comment (0) Hits: 203

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (18)

কাটিমন আম, বিশ্বসেরা একটি রাজকীয় আম
যার মিষ্টতা ২৫-২৭ টি এস এস যেখানে ল্যাংড়া ১৬ হিমসাগর ১৮ টি এস এস। অধিক মিষ্টি এই সৌখিন কাটিমন আমটি গাছপাকা খেলে সারা জীবিন এই আমের ফ্যান হয়ে থাকবেন।
মোটা চামড়ার আম হওয়ায় সহজে পঁচে যায়না।
স্বাভাবিকভাবে পাকা আম এক সপ্তাহ রাখা যায়।
কাঁচা আম পাকতে সময় লাগে বলে প্রতিদিন বাগানের আধাপাকা আমগুলো হার্ভেস্ট করেছি
 
Comment (0) Hits: 185

Fozli.com ঃ দেশের ১ম আর সবচেয়ে বড় অনলাইন আম বাজার (19)

বছরে সর্বপ্রথম আম পাকে গোপালভোগ
পরিচয়ঃ বাংলাদেশে অতি উৎকৃষ্ট জাতের আগাম আমগুলোর মধ্যে অন্যতম হচ্ছে গোপালভোগ। মাঝারি আকৃতির এই আমটি কিঞ্চিত লম্বা এবং অনেকটাই গোলকার। ফলের বুক মাঝারি, কাঁধ উঁচু। ফলটি গড়ে লম্বায় ৮.৬ সে.মি। এর গড় ওজন ২০৮.০ গ্রাম। ফলটির বোঁটা শক্তি, পাকার সময় বোটার আশেপাশে হলুদ রং ধারন করে। অন্যান্য অংশে কালচে সবুজ রং দেখা যায়। আমটির আঁশ নেই, শাঁস গভির ও রং কমলাভ। অতন্ত রসালো এই আমটি মিষ্টিতে ভরা। গড় মিষ্টতা ২২.৬%। উন্নত জাতের আমের মধ্যে গোপালভোগ খুবই মিষ্টি। এর খোসা সামান্য পাতলা এবং আটি পাতলা। খাদ্যাংশ শতকরা ৬০ ভাগ।
পাকার_সময়ঃ গোপালভোগ উৎকৃষ্ট জাতের মধ্যে সবচেয়ে আগাম জাত। মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই অর্থাৎ জ্যৈষ্ঠ মাসের প্রথম থেকেই আম পাকতে শুরু করে। জুন মাসের প্রথম সপ্তাহ থেকে আস্তে আস্তে শেষ হতে শুরু করে। জুনের মাঝামাঝি দুষ্প্রাপ্য হয়ে যায়।
সরবরাহ_সময়ঃ এই আমটি খুব অল্প দিন বাজারে থাকে। উৎকৃষ্ট এবং পরিপক্ব গোপালভোগ আম মে মাসের ২০ তারিখের পর থেকে জুন মাসের প্রথম সপ্তাহের মধ্যেই ক্রয় করে স্বাদ গ্রহণ করার আসল সময়।
নাটোর_জেলায়_উৎপাদনঃ দেশের প্রায় সব জেলাতেই গোপালভোগ জন্মে থাকে। তবে নাটোর জেলার গোপালভোগ উৎকৃষ্ট শ্রেণীর এবং বেশি উৎপাদিত হয়। গোপালভোগ আম নারীদের কাছে বেশি পছন্দের। গোপালভোগ আমগাছে প্রচুর ফল আসে। কিন্তু ফলের সংরক্ষণশীলতা আনুপাতিক হারে কম। ফলে বোটা বেশ শক্ত যে কারণে ঝড়ে খুব বেশি আম নষ্ট হয় না। গোপালভোগ বাণিজ্যিকভাবে অত্যন্ত সফল একটি আম।
 
Comment (0) Hits: 185