x 
Empty Product
Sunday, 09 June 2013 21:15

চাঁপাইনবাবগঞ্জে আমকে ঘিরে শত ব্যস্ততা

Written by 
Rate this item
(0 votes)

চলতি মাসের শেষ দিকেই বাজারে উঠবে রাজশাহী অঞ্চলের রসালো আম। আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে তাই সব ব্যস্ততাই এখন আমকে ঘিরে। আমবাগানের পরিচর্যায় ব্যস্ত বাগান মালিক-শ্রমিকরা। ব্যস্ততা শুরু হয়েছে আমের সঙ্গে জড়িত আরো অনেক মানুষের। তবে রাজনৈতিক অস্থিরতায় এবার কাঙ্ক্ষিত ব্যবসা নিয়ে দুশ্চিন্তায় বাগান মালিকরা। চাঁপাইনবাবগঞ্জের আমবাগান ঘুরে এসে হাবিবুর রহমান পাপ্পু'র তোলা ছবিতে মেহেরুল সুজনের ধারাবাহিক প্রতিবেদনের প্রথম পর্ব।
 চাঁপাইনবাবগঞ্জের সারি সারি আম বাগানে মালিক আর শ্রমিকদের নানান ব্যস্ততা এখন গুটি আর মার্বেল আকার ছেড়ে পরিপূর্ণ আকার হতে যাওয়া আমকে ঘিরে। দিনরাত বাগানে পানি আর পোকামাকড় দমনে কীটনাশক ব্যবহার করে দেখতে আকর্ষণীয় আর স্বাদে অতুলনীয় আম উৎপাদনের চেষ্টা চলছে তাদের।
 বাজারে আম ওঠার পর সেই আম দেশের নানান প্রান্তে নিয়ে যেতে প্রয়োজন হয় বাঁশের ঝুড়ির। এখনো একমাস বাকি থাকলেও ঝুড়ি কারিগরদের কাজের ব্যস্ততা শুরু হয়েছে কয়েক সপ্তাহ ধরে। রাজশাহীর তানোরসহ বিভিন্ন এলাকা থেকে আসা ঝুড়ি কারিগররা বাড়তি আয়ের আশায় এখন অবস্থান করছেন চাঁপাইনবাগঞ্জের বিভিন্ন এলাকায়। তারা প্রতিটি ঝুড়ি ‌১শ' টাকায় বিক্রি করছেন। প্রতিবছর গাছে মুকুল আসা থেকে শুরু করে গাছ থেকে আম নামানো পর্যন্ত বাগানের মালিকানার হাত বদল হয় তিন থেকে চারবার। এবছর হরতাল ও রাজনৈতিক অস্থিরতায় এই বাগানগুলো একবারও বিক্রি করতে পারেননি মালিকরা।
 চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেছেন, আমের ফলন সঠিক সময়ে হওয়ায় আর তেমন কোনো প্রাকৃতিক দুর্যোগ না থাকায় এবার আমের উৎপাদন ছাড়িয়ে যেতে পারে বিগত বছরগুলোর হিসেবকে।
 চলতি বছর এই অঞ্চলের ২৩ হাজার ৮৩০ হেক্টর জমিতে প্রায় ২ লাখ ২৫ হাজার মেট্রিক টন আম উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ।

Read 3107 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.