x 
Empty Product
Monday, 24 February 2020 07:23

ঢাকার রাজধানীতে শোভা বাড়াচ্ছে আমের মুকুল

Written by 
Rate this item
(0 votes)

‘ও মা ফাগুনে তোর আমের বনের ঘ্রাণে পাগল করে’.....বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের কথাকে সত্যি প্রমানিত করে এই ফাগুনে রাজধানীর আম গাছগুলোতে মুকুল এসেছে। মুগ্ধতা ছড়াচ্ছে কাঠ-পাথরের রাজধানীতে। চলতি পথে পথিক একটু থেমে দেখে নিচ্ছে সোনালী মুকুলের রূপ। আন্দোলিত হচ্ছে হৃদয়।

 

মাঘের সন্ন্যাসী হয়ে শীত বিদায় নিয়েছে প্রকৃতি থেকে। ফালগুনের প্রথম দিনেই বর্ণাঢ্য আয়োজনে বরণের মধ্য দিয়ে বাংলা পঞ্জিকায় সদ্যই অভিষিক্ত ঋতুরাজ বসন্ত। হলুদ, বাসন্তী আর গাঢ় লালচে ফুলে ফুলে সেজেছে রাজধানী। আগুনঝরা ফাগুনের আবাহনে ফুটেছে শিমুল-পলাশ। শহুরে কোলাহলের মাঝেও কখনও কখনও দূর সীমানা থেকে কানে ভেসে আসছে কোকিলের কুহু কুহু কলতান।

 

গাছে গাছে ফুলের সমাহার। ঢাকার প্রতিটি আম গাছের শাখায় শাখায় নতুন ফুলে বাংলার প্রকৃতিকে এক অপরূপ সাজে সাজিয়েছে। বিশেষ করে গাছে গাছে আমের মুকুল যেন বাংলার প্রকৃতিকে অপরুপ করে তুলেছে। আমের মুকুল আর এর মৌ মৌ গন্ধ পাগল করে সকল বাঙালিকেই।

 

মৌমাছির দল গুন গুন শব্দে, মনের আনন্দে আহরণ করে মধু। মৌমাছির এ গুন গুন সুরও কেড়ে নেয় অনেক প্রকৃতি প্রেমির মন। ফালগুন এলেই বাংলার পত্রহরিৎ অরণ্যে নতুন এ পত্র-কুড়ি দেখা যায়। নতুন ফুলে-ফুলে ভরে ওঠে গাছের শাখা। এ যেন হলুদ আর সবুজের মহামিলন। গাছে গাছে ফুটছে আমের মুকুল। চারদিকে ছড়িয়ে পড়ছে এ মুকুলের পাগল করা ঘ্রাণ। শহুরের কোলাহলের মাঝে রাত গভীর হলে এ ঘ্রাণ যেন আরও বেড়ে যায়।

 

আমের মুকুলের মিষ্টি ঘ্রাণে এখনই মৌ মৌ করতে শুরু করেছে রাজধানী ঢাকা। মুকুলের সেই সুমিষ্ট সুবাস আন্দোলিত করে তুলছে মানুষের মন। এখনও এই কঠিন শহরে একটু লক্ষ্য করলেই দেখা মিলবে আম গাছের। কঠিনের সাথে লড়াই করে বেঁচে আছে তারা। একটু নজর দিলে শহরের প্রতিটি এলাকাতেই চোখে পড়বে আমের মুকুলের সোনালী আভা ছড়িয়ে দাড়িয়ে আছে গাছগুলো।

 

রাজধানীর পুরোনো ঢাকা, আজিমপুর, পলাশী, ইডেন বিশ্ববিদ্যালয় কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, ফুলার রোড, ধানমন্ডি, মোহাম্মদপুর, মিরপুর, মালিবাগ, খিলগাও, মগবাজার, সিদ্ধেশ্বরী, শান্তিনগর, উত্তরা, রামপুরা, র,না পার্কসহ রাজধানীর প্রায় সব এলাকাতে আজও মাথা উচু করে দাড়িয়ে আছে আম গাছ। আর এ গাছগুলোই শহুরে মানুষগুলোর অজান্তানে-অবহেলায় সোনারী মুকুল ছড়িয়ে দাড়িয়ে আছে এই ফাগুনে।

ঋতু বৈচিত্রে রাজধানীর প্রকৃতির আমেজ এখন অনেকটা আবেগের হয়ে উঠেছে। বসন্তের ফাগুন আর আমের মুকুল যেন একই সুতোয় গাঁথা। বছরের নির্দিষ্ট এ সময়জুড়ে তাই কমবেশি সব শ্রেণির মানুষেরও দৃষ্টি থাকে সবুজ পাতায় ঢাকা আমগাছের শাখা-প্রশাখায়। সদ্য মুকুল ফোটার এমন দৃশ্য এখন ইট-পাথরের গড়া নগরেও সুবাতাস ছড়াচ্ছে।

 

সুত্র: http://www.womennews24.com

Read 1406 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.