x 
Empty Product
Thursday, 24 January 2019 21:44

লাভ না হলে আম চাষ ছেড়ে দিবেন চাষিরা

Written by 
Rate this item
(0 votes)

লাভজনক না হলে আম চাষ করবেন না চাষিরা। যে ফসলে শুধু খোরপোষ চলে তা আবাদের তালিকা থেকে বাদ দেবেন তারা। চুক্তিবদ্ধ চাষিদের মাধ্যমে উত্পাদিত নিরাপদ আমের দেশি ও রপ্তানি বাজার সম্প্রসারণে অংশীজনদের এক পরামর্শ সভায় আম চাষিরা এমন অভিমতই জানিয়েছেন।

চাষিরা বলছেন, ভোক্তারা বেশি মূল্যে আম কিনলেও আম চাষে তাদের লোকসান হচ্ছে। এ কারণে আম চাষে আগ্রহ হারিয়ে ফেলছেন আম চাষিরা। তাই আম রপ্তানি করার জন্য কৃষকদের সুযোগ সুবিধা বৃদ্ধি, প্রশিক্ষণ কার্যক্রম জোরদারের জন্য অনুরোধ জানান তারা।

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার উদ্যোগে অনুষ্ঠিত এ সভায় উপস্থিত কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) সন্তু কুমার সাহা বলেছেন, সরকার খোরপোষ বা জীবন ধারণের কৃষি থেকে বাণিজ্যিক কৃষিতে যাচ্ছে। কৃষকের উত্পাদিত পণ্যের ন্যায্য দাম নিশ্চিতের জন্য লাভ লস হিসাব করে ফসল উত্পাদন করতে হবে। যে ফসল লাভজনক নয়, সে ফসল কৃষক কেন উত্পাদন করবে? আম উত্পাদনে লস হলে কৃষক অন্য ফসল ফলাবে।

তিনি বলেন, দেশ-বিদেশের চাহিদার কথা মাথায় রেখে উত্পাদন করতে হবে। সুপার মার্কেট ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, চাষিদের থেকে কয়েকবার হাত বদল হয়ে ভোক্তাদের কাছে আম পৌঁছে। এ কারণে চাষিরা আম চাষে লাভবান না হলেও বেশিমূল্যে আম কিনতে হচ্ছে ভোক্তাদের। এ সমস্যা চিহ্নিত করে সমাধান করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ অমিদাভ দাস।

Read 2162 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.