x 
Empty Product
Sunday, 22 July 2018 08:59

আমের দাম বাড়ছে

Written by 
Rate this item
(0 votes)

ফলের ‘রাজা’ আমের মৌসুম প্রায় শেষের দিকে। এখন বাজারে আশ্বিনী, কিছু আম্রপালি ও হাড়িভাঙ্গা আম পাওয়া যাচ্ছে। তবে এগুলোর দাম দিনদিন বাড়ছে। ফলে এতোদিন আমের কাছে কোণঠাসা হয়ে থাকা আমদানিকৃত ফলের বিক্রি বাড়তে শুরু করেছে।

শনিবার (২১ জুলাই) দেশের অন্যতম ব্যস্ত ফলের বাজার বাদামতলি ঘুরে এ চিত্র দেখা যায়। 

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, গত সপ্তাহ থেকেই আমের বাজার কিছুটা বাড়তে থাকলেও এ সপ্তাহে তা আরও বেশি ঊর্ধ্বমুখী রয়েছে। বাজারে এখন পাওয়া যাচ্ছে দুই থেকে তিন জাতের আম। এর মধ্যে আশ্বিনীর আমদানি ভালো থাকলেও অন্যান্য জাতের আম আসছে খুবই কম। ফলে আশ্বিনী প্রতি কেজি পাইকারি ৩০-৩৫ টাকা, আম্রপালি ৮৫-১১০ টাকা, হাড়িভাঙ্গা ৭০-৮০ টাকায় বিক্রি হচ্ছে। 

আমের দামের সঙ্গে ক্রেতাদের বনিবনা না হওয়ায় অনেকেই আবার ছুটছেন আমদানি নির্ভর অভিজাত ফল আঙুর, আপেল, মাল্টা, নাশপাতির দিকে। গত সপ্তাহেও যেখানে মানুষ এসব ফলের দিকে ফিরে তাকাতেন না, এখন সেগুলোর বিক্রি চলছে বেশ জোরেশোরেই। 

তবে এসবের সঙ্গেও বাজারে অল্পসংখ্যক কাঁঠাল, কলা, বেল,  আনারস, লটকনসহ বেশ কিছু দেশি ফল দেখা গেছে। কিন্তু এসব ফলের দামও আগের চেয়ে চড়া বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাজারের মাল্টা, আঙুরের আড়তদার আনছার আলী বাংলানিউজকে বলেন, এখন বিক্রি আলহামদুলিল্লাহ্‌ ভালো। গত সপ্তাহ থেকে আমাদের বিক্রি বেড়েছে। কারণ বাজারে এখন আম কম আসছে, পাশাপাশি দামও বেড়েছে। তাই খুচরা ব্যবসায়ীরা আম বা মৌসুমি ফল বাদ দিয়ে এসব ফলের দিকে ঝুঁকছেন।

একই কথা জানালেন আড়তে আসা খুচরা ব্যবসায়ী ইকরাম উদ্দিনও। তিনি বলেন, আমের দাম এ বছর অনেক কম ছিল। তাই মানুষ খেয়েছেও বেশি। আগে অল্প দামে পাওয়ায় এখন আর খুব বেশি মানুষ বেশি দামে আম কিনতে চায় না, বিক্রিও হয় কম।

Read 2207 times Last modified on Monday, 31 December 2018 09:06

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.