Print this page
Thursday, 26 March 2020 08:11

সিলেট জুড়ে আম পাতায় কথিত মধু, করোনার ঔষধ বলে গুজব

Written by 
Rate this item
(0 votes)

সিলেটের বিভিন্ন স্হানে আম গাছের পাতা থেকে রসালো মধু ঝরছে। মধুর আঁটালো রসে ভেসে যাচ্ছে নিচের চারিপাশ।

অনেকে আবার এই মধুকে করোনার বিরুদ্ধে কুদরতি ঔষধ ভেবে খাওয়া শুরু করে দিয়েছেন।

কুমিল্লা জেলা সদরসহ জেলার বিভিন্ন উপজেলায় শনিবার সকাল থেকে গুজব ছড়িয়ে পড়ে যে, আকাশ থেকে আম পাতায় মধু পড়েছে। অনেকে পাতা সংগ্রহ করে চেটেপুটে খাচ্ছেন।

এ নিয়ে গোটা সিলেটে চলছে তোলপাড়। তাদের ধারণা সৃষ্টিকর্তা গজব (করোনা ভাইরাস) দিয়েছেন, আবার রহমতও (আম পাতায় পড়া কথিত মধু) দিয়েছেন।

শনিবার দুপুরে নগরীর লামাবাজার এলাকার একটি বাসার আম গাছের কিছু পাতা ভেজা দেখা গেছে। ওই বাসার মালিক এনাম রহমান জানান, পাশের বাসার লোকজন থেকে শুনেছেন আম পাতায় মধু পড়েছে।

তিনি ছাদে গিয়ে আম পাতায় মধুর মতো দেখেছেন। মুখে দিয়ে দেখেছেন মিষ্টি লাগছে।

এদিকে ভার্তখলার মাদ্রাসা ছাত্র ইহসান বিন সিদ্দিক ফেইসবুকে একটি ভিডিও আপলোড করে জানান, তার এলাকার ঈদগাহ ময়দানে  আম গাছের নিচে কয়েকজন ছেলে পাতা খাচ্ছে। এ অবস্থা দেখে সে স্মার্ট ফোনের সাহায্যে ভিডিও ধারণ করে ফেইসবুকে আপলোড করে। এবং সে নিজেও আম গাছের পাতা মুখ দিয়ে টেস্ট করেছে বলে জানায়।

সিলেটের দাড়িয়া পাড়ার বাসিন্দা আলমগীর কুমকুম জানান, আমার বাসায় একই ঘটনা। সকাল বেলায় কাজের ছেলে আমপাতা এনে বলে মামা আমগাছ থেকে মৌচাক ভেঙে পড়ছে, কোথায় দেখি বলে বের হলাম, আমপাতায় অনেকটা মধুর মত কি  লাগানো! কিন্তু গাছে বা নিচে কোন মৌচাকের অস্তিত্ব খোজে পাইনি।

এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় চলছে চুলছেড়া বিশ্লেষণ কেউ বলছে কুদরতি ঔষধ আবার কেউ বলছেন করোনা ভাইরাসের জন্য আলৌকিক কিছু। নগরীর বিভিন্ন জায়গায় আম গাছের নিচে শতাধিক লোকের সমাগমও লক্ষ্য করা গেছে।

সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সালাহ উদ্দিন বলেন, আম গাছের পাতায় পাওয়া উক্ত রস কোনো মধু নয় বরং আম গাছে এক ধরনের শোষক কিংবা হপার পোকা যা গাছ থেকে রস শুষে খায়।

এসব পোকা তাদের দেহের ওজনের ২০ গুন পরিমাণ রস শোষন করে এবং প্রয়োজনের অতিরিক্ত রস মলদ্বার দ্বারা বের করে দেয় আর তা দেখতে প্রায় মধুর মতো। এটা স্বাভাবিক বিষয়। এটা নিয়ে গুজব রটানোর কিছুই নেই।

এই নিউজটির মুল লিখা আমাদের না। আমচাষী ভাইদের সুবিধার্তে এটি কপি করে আমাদের এখানে পোস্ট করা হয়েছে। এই নিউজটির সকল ক্রেডিট: https://ekhonsylhet.com

Read 2265 times
Super Admin

Latest from Super Admin