x 
Empty Product
Tuesday, 03 April 2018 22:28

রাজশাহী অঞ্চলের আম সংরক্ষনের পরিকল্পনা রয়েছে

Written by 
Rate this item
(0 votes)

রাজশাহী অঞ্চলের উৎপাদিত আম সংরক্ষনের ব্যাপারে পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শুক্রবার (৩০ মার্চ) চারঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই) এর সহযোগিতায় ও গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস (জিএপি) এর মাধ্যমে আম উৎপাদন, সংগ্রহ, সংরক্ষন ও রপ্তানী বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

সেমিনারে শাহরিয়ার আলম বলেন, এ এলাকায় জমির অভাবে ফল গবেষনা কেন্দ্র স্থাপন করা সম্ভব হয় নি। তবে উৎপাদিত আম সংরক্ষনের ব্যাপারে পরিকল্পনা রয়েছে।

রাজশাহীর চারঘাট বাঘা একটি আম সমৃদ্ধ এলাকা উল্লেখ করে তিনি বলেন, আম এ এলাকার মানুষের অর্থ উৎপাদনকারী ফসল। ইতিমধ্যেই এসব এলাকায় ব্যাগিং পদ্ধতিতে আম চাষ শুরু হয়েছে। আর এই ব্যাগিং পদ্ধতিতে আম চাষ করে দ্বিগুন অর্থ উপার্জন করা যাবে।

প্রতিমন্ত্রী বলেন, রাজশাহীর চারঘাট বাঘার আম এখন উন্নত পদ্ধতিতে উৎপাদন হচ্ছে। রাজশাহী অঞ্চলের আম যেন দেশের মধ্যেই সীমাবদ্ধ না থাকে। এ আম বিদেশে রপ্তানীর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করে বাংলাদেশকে অর্থনৈতিকভাবে যেন আরো শক্তিশালী করা যায় এ বিষয়ে ইতোমধ্যে সরকারের সকল পরিকল্পনা প্রক্রিয়াধীন রয়েছে।

কৃষকদের স্বার্থে বর্তমান সরকার কাজ করছে উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার এ দেশের কৃষকদের সুযোগ সুবিধা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় সবকিছু করেছে। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় এসে ২০০৯ সালে কৃষকদের মাঝে বিনা মুল্যে সার ,বীজসহ কৃষিউপকরণ বিতরন কার্যক্রম শুরু করে।

চারঘাট উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে এস এম ই এর কনসালট্যান্ট ডঃ সালেহ আহম্মেদ, প্রকৌশলী খালেকুজ্জামান, আম গবেষনা কেন্দ্রের পরিচালক ডঃ হালিম রেজা, চারঘাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু জাফর মোঃ সাদেক, সরদহ ইউপি চেয়ারম্যান হাসানুজ্জামান মধু, পৌর আ’লীগের সাধারন সম্পাদক একরামুল হক উপস্থিত ছিলেন।

এ ছাড়াও সেমিনারে চারঘাট উপজেলার সরকারী দপ্তরের কর্মকর্তা, আমচাষী, আম ব্যবসায়ী ও উপকরণ ব্যবসায়ীসহ ৩৫ জন অংশ গ্রহণ করেন।

Read 3029 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.