x 
Empty Product

কামরাঙা ঝাল মরিচে আমের টক-মিষ্টি আচার

User Rating:  / 0
PoorBest 

গাছে গাছে এখনও কাঁচা আম আছে। ক’দিনের মধ্যেই আম  পুরোপুরি পাকবে এবং দ্রুত শেষ হয়ে যাবে। তবে বছরজুড়ে এই আম সংরক্ষণ করার সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে আচার। কয়েক পদ আচারের রেসিপি । কামরাঙা ঝাল মরিচে আমের টক-মিষ্টি আচার যা লাগবে : কাঁচা আম ১ কেজি,

গাছে গাছে এখনও কাঁচা আম আছে। ক’দিনের মধ্যেই আম  পুরোপুরি পাকবে এবং দ্রুত শেষ হয়ে যাবে। তবে বছরজুড়ে এই আম সংরক্ষণ করার সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে আচার। কয়েক পদ আচারের রেসিপি । কামরাঙা ঝাল মরিচে আমের টক-মিষ্টি আচার যা লাগবে : কাঁচা আম ১ কেজি,

কামরাঙা মরিচ ২-৩টি, চিনি বা গুড় পরিমাণমতো, পাঁচ ফোড়ন ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, লাল মরিচ গুঁড়া আধা চা-চামচ, সরিষার তেল ১ কাপ, সরিষার গুঁড়া ১ টেবিল চামচ, আস্ত শুকনা মরিচ ৫-৬টি, রসুন টুকরা ২ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সিরকা ১ কাপ।
যেভাবে করবেন : প্রথমে কাঁচা আমগুলো ভালো করে ধুয়ে মাঝারি টুকরো করে নিন খোসাসহ। তারপর তাতে লবণ ও সামান্য হলুদ গুঁড়া মাখিয়ে ১ দিন রোদে রেখে দিন। একটি পাতিলে সামান্য লবণসহ পানি ফুটিয়ে তাতে টুকরা আমগুলো দিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে ঝাঁঝরিতে দিয়ে পানি ঝরিয়ে নিন। তারপর একটি কড়াইয়ে সরিষার তেল গরম করে তাতে পাঁচ ফোড়নসহ একে একে সব উপকরণ দিয়ে ভালো করে নেড়ে সিদ্ধ করা আম ও কুচি করে কামরাঙা মরিচ দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে চুলায় নিবু নিবু জ্বালে ঘন হয়ে এলে তা নামিয়ে ঠান্ডা করে বয়ামে ভরে ফ্রিজে রেখে প্রায় ১-২ বছর খেতে পারবেন।
আম-পেঁয়াজের ঝুরি আচার
যা লাগবে :
কাঁচা আম ১ কেজি, পেঁয়াজ ১ কেজি মিহি ঝুরি করে কাটা, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, কালোজিরা ২ টেবিল চামচ, রসুন মিহি করে কাটা বা আস্ত রসুনের কোয়া খোসা ছাড়ানো। শুকনা মরিচ আস্ত ৮-১০টি এবং সরিষার তেল ১ লিটার বা পরিমাণমতো।
যেভাবে করবেন :
প্রথমে আমের খোসা ছাড়িয়ে ঝুরি করে কেটে তাতে ঝুরি করা পেঁয়াজ, হলুদ গুঁড়া, লবণ, কালোজিরা, রসুনের কোয়া এবং আস্ত শুকনা মরিচ মাখিয়ে প্রায় ৫-৭ দিন কড়া রোদে দিন, যাতে আম ও পেঁয়াজ শুকিয়ে মচমচে হয়ে যায়। শুকনা আম ও পেঁয়াজ সরিষার তেলে ভালো করে মাখিয়ে বয়ামে ভরে প্রায় প্রতিদিনই রোদে রাখুন, এতে আচার ভালো থাকবে।
আমের কাশ্মীরী আচার
যা লাগবে :
কাঁচা আম বড় সাইজের ১ কেজি, চিনি আধা কেজি বা পরিমাণমতো, সিরকা ২ কাপ, লাল মরিচ গোল গোল করে কাটা ১ টেবিল চামচ, আদা ফুল করে কাটা ১ টেবিল চামচ এবং পানি পরিমাণমতো, লবণ সামান্য।
যেভাবে করবেন :
প্রথমে আম ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিয়ে মাঝারি সাইজের লম্বা লম্বা করে কেটে সামান্য লবণ মাখিয়ে একদিন রোদে দিয়ে ফুটন্ত পানিতে ২ মিনিট ফুটিয়ে নিন। তারপর ঝাঁঝরিতে দিয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি পাতিলে পরিমাণমতো পানি ও চিনি দিয়ে সিরা করে তাতে টুকরা করা আম দিয়ে নিবু নিবু আগুনে রেখে জ্বাল দিতে থাকুন। আমের সিরা যখন ঘন হয়ে আসবে তখন তাতে একে একে সিরকা, বাটা মরিচ, গোল করে কাটা লাল মরিচ এবং টুকরা করা আদা দিয়ে প্রায় ১ দিন চুলার নিবু নিবু জ্বালে রেখে দিন। প্রায় ঘন হয়ে এলে সেটি ঠান্ডা করে বয়ামে ভরে ফ্রিজে রেখে খাওয়া যাবে প্রায় এক বছর টক-মিষ্টি-ঝাল কাশ্মীরী আচার।

Leave your comments

0
terms and condition.
  • No comments found