x 
Empty Product

গাছ থেকে আম সংগ্রহ

User Rating:  / 0
PoorBest 

অভিজ্ঞ শ্রমিক দ্বারা আম পাড়লে আমের গুণগত মান নষ্ট হবার ঝুকি কম থাকে। অপুষ্ট আম পাড়লে এবং অযত্নে আম পাড়লে গায়ে আঘাত লাগালে এর সংরক্ষণশীলতা এবং আহারোপযোগিতা অনেকাংশে কমে যায়।

অভিজ্ঞ শ্রমিক দ্বারা আম পাড়লে আমের গুণগত মান নষ্ট হবার ঝুকি কম থাকে। অপুষ্ট আম পাড়লে এবং অযত্নে আম পাড়লে গায়ে আঘাত লাগালে এর সংরক্ষণশীলতা এবং আহারোপযোগিতা অনেকাংশে কমে যায়।

গাছে ঝাঁকি দিয়ে আম পাড়া কোন ক্রমেই উচিত নয়। গাছ থেকে বাছাই করে পর্যায়ক্রমে যত্ন সহকারে আম পাড়তে হয়। আম সাধারণতত দুই ভাবে পাড়া যায় :

* হাত দিয়ে

* যন্ত্রের সাহায্যে

হাত দিয়ে আম পাড়া :

আমাদের দেশ এখন পর্যন্ত ভালভাবে প্রযুক্তিনির্ভর হয়নি। এখানে হাতের সাহায্যেই গাছ থেকে আম সংগ্রহ করা হয়। গাছ ছোট অবস্থায় আম সংগ্রহ করা সহজ কিন্তু গাছটি বড় হলে এবং প্রচুর ফল ধরলে আম পাড়ার জন্য বিশেষ হাতিয়ার ব্যবহৃত হয়, যার নাম ঠুসি। একটি হালকা লম্বা এবং সোজা আকারের বাঁশের অগ্রভাগে বাঁশের বাতা দিয়ে তৈরি গোলাকার একটি ফ্রেম শক্ত করে বাঁধা থাকে। ফ্রেমের সাথে শক্ত বাতা দিয়ে তৈরি জাল বা নেট আটকানো থাকে। ঝুলন্ত আম জালের মধ্যে ঢোকানোর পর টান দিলে আমের বোঁটা ছিড়ে জালের মধ্যে এসে পড়ে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে সম্প্রতি একটি উন্নত ধরণের ঠুসি বা আঁকশি উদ্ভাবন করা হয়েছে। এই ঠুসির গোলাকার অংশটি লোহার তৈরি এবং এতে দুটি ব্লেড সংযুক্ত রয়েছে। যে কারণে আম আরও সহজে ঠুসিতে এসে জমা হয়। আম অত্যন্ত স্পর্শকাতর। সচেতন বাগান মালিকগণ ঠুসির মধ্যে তুলা রেখে শ্রমিক দিয়ে আম সংগ্রহ করে থাকেন। এতে আমের গুণাগুণ ১০০% নিশ্চিত রয়ে যায়। সমঝদার আম ভোক্তারা কখনই সামান্য আঘাতপ্রাপ্ত হয়েছে এমন আমও ভালো খাদ্য তালিকায় রাখেন না।

হাত দিয়ে আম পাড়ার সুবিধা :

হাত দিয়ে শুধু ছোট ছোট গাছ থেকে আম পাড়া সম্ভব। বড় গাছে উঠেও হাতের নাগালের মধ্যে যে আমগুলো রয়েছে সেগুলো সগ্রহ করা যায়।

* হাত দিয়ে আম পাড়লে বেশি যত্নসহকারে এবং বিনা আঘাতে আম সংগ্রহ করা যায়।

* বেশি কর্মী নিয়োগ করে কর্মের পরিমাণ বাড়ানো হয়।

* পরিপক্ক-আপরিপক্ব, ছোট-বড় সব ধরণের আম বাছাই করে পাড়া যায়।

যত্নের সাহায্যে আম পাড়ার সুবিধা :

হাত দিয়ে আম পাড়লে আমের গুণাগুণ রক্ষা ১০০% নিশ্চিত হয়। তবে উন্নত দেশগুলোতে যন্ত্রের ব্যবহারই অধিক। শ্রমিকের মজুরি অত্যন্ত বেশি। যন্ত্র ব্যবহারের সুবিধা হচ্ছে কাজ খুব দ্রুত শেষ করা যায়। শ্রমিক নিয়োগ এবং তদারকি-তত্ত্বাবধান সংক্রান্ত কোনো ঝামেলা নেই। উন্নত পরিবেশে কাজ করা যায়।

 

Leave your comments

0
terms and condition.
  • No comments found