x 
Empty Product

গোবিন্দ ভোগ

User Rating:  / 0
PoorBest 

উৎকৃষ্ট জাতের এই আমটি সাতক্ষীরা জেলায় বেশি জন্মে। এটি আশু বা আগাম জাতের একটি আম। গোপালভোগ আম মে মাসের মাঝামাঝি পাকা শুরু করে।

উৎকৃষ্ট জাতের এই আমটি সাতক্ষীরা জেলায় বেশি জন্মে। এটি আশু বা আগাম জাতের একটি আম। গোপালভোগ আম মে মাসের মাঝামাঝি পাকা শুরু করে।

এই আম গোপালভোগের আমের চেয়ে ১০ দিন পূর্বেই পাকা শুরু হয়। অতি আশু জাতের মধ্যে গোবিন্দভোগ এবং গোলাপখাস। গোবিন্দভোগ আমটি দেখতে অনেকটা হিমসাগর আমের মতো হলেও এটি আকারে হিমসাগরের চেয়ে অনেক বড়। গড় ওজন ৩৫০ গ্রাম, দেখতে গোলাকার, সামান্য চ্যাপ্টা। খোসা সামান্য পুরু, শাঁস লাল-হলুদে মেশানো। পাকলে চমৎকার হলুদ রাং ধারণ করে। রসে ভরপুর এই আমটি খেতে অত্যন্ত সুস্বাদু। এর মিষ্টতার পরিমাণ ২২%। ভারতের নাদীয়া এবং মুর্শিদাবাদ জেলায় এই আম বেশি জন্মে। বাংলাদেশে আমের এলাকা চাঁপাইনবাবগঞ্জ কিংবা রাজশাহী অঞ্চলে এটি দেখা যায় না। সাতক্ষীরা এলাকায় বহুকাল পূর্বে টাউন শ্রীপুরের দেবহাটা থানা) জমিদারগণ এই আমের জাত সংগ্রহ করে দেবহাটা এলাকায় রোপণ করেছিলেন। সেখান থেকে সাতক্ষীরা জেলার বিভিন্ন থানায় এটি ছড়িয়ে গেছে। আমটি আশু জাতের, পাকলে আকর্ষনীয় হলুদ রং ধানণ করে, পাশাপাশি আকারে বড় হওয়ায় ঢাকা, চট্টগ্রামে, বরিশাল অঞ্চলের ফলটির জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসকল এলাকায় হিমসাগর আমের চাহিা সবচেয়ে বেশি হওয়ায় আমটিকে ব্যবসায়ীরা হিমসাগর বলে বিক্রি করে থাকে। বাগন থেকে হিমসাগর আম আগাম পেড়ে কার্বাইড দিয়ে পাকিয়ে বিক্রি করছে। সাতক্ষীরা জেলার দেবহাটা, সাতক্ষীরা শহর ও শহরতলি এলাকাসমূহ, কলারোয়া এবং কালীগঞ্জ এসকল উপজেলার বেশ কয়েকটি গোবিন্দভোগ আমের চাষ হচ্ছে। ঢকার বাজরে সবচেয়ে আগে এই আমটি আসে এবং দিন দিন চাহিদা বেড়ে যাওয়ার সাতক্ষীরা অঞ্চলে গোবিন্দভোগ আমের চাষ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

Leave your comments

0
terms and condition.
  • No comments found