x 
Empty Product
Wednesday, 23 September 2020 20:01

আমের রসমালাই

Written by 
Rate this item
(0 votes)

এখনও বাজারে আম পাওয়া যাচ্ছে। আর তা ছাড়া দুধের রসমালাই তো প্রায়ই হয়ে থাকে। এবার বানান নতুন কিছু। রসমালাইয়ে দিন আমের স্বাদ। হাতে অল্প সময় থাকলে রেঁধে ফেলুন আমের রসোমালাই। রইল আমের রসমালাই-এর রেসিপি।

উপকরণ
দুধ (১ লিটার), ভিনেগার বা লেবুররস (১ কাপ), এলাচ (২টি), গুঁড়ো করা চিনি (দেড় কাপ), সুজি (২ চা-চামচ), জল (পরিমাণমতো)
মালাইয়ের জন্য- আম রস করা (২ কাপ), দুধ (২ কাপ), কনডেন্সড মিল্ক (১ কৌটা), গোলাপ জল (৪-৫ ফোঁটা)


পদ্ধতি
প্রথমে হাঁড়িতে দুধ ফুটিয়ে নিন। ভালোমতো ফুটলে ভিনেগার কিংবা লেবুর রস আধা কাপ ঢেলে দিন। দেখা যাবে দুধ ছানা হয়ে গিয়েছে। যদি না হয় তাহলে আরও ভিনেগার কিংবা লেবুর রস দিয়ে দুধ ফাটাবেন। ছানা হয়ে গেলে, এর থেকে জল ফেলে দিন। এবার জল দিয়ে ছানা ধুয়ে একটা পরিষ্কার পাতলা কাপড়ে ছানাগুলো ভরে পেঁচিয়ে ঝুলিয়ে রাখুন। এভাবে কমপক্ষে ১ ঘণ্টা ঝুলিয়ে রাখবেন। এরপর ছানা নামিয়ে এর সঙ্গে সুজি বা আটা এবং এলাচ গুঁড়া খুব ভালো করে মেশান।

এবার ছানা দিয়ে ছোট ছোট বল তৈরি করুন। ৩ কাপ জলে চিনি ঢেলে অন্য একটা হাঁড়িতে ১৫-২০ মিনিট জ্বাল দিয়ে সিরা তৈরি করুন। গ্যাসে চিনির সিরার ভেতর আস্তে আস্তে বলগুলো ছেড়ে দিয়ে আগুনের আঁচ কমিয়ে দিন। হাঁড়ির মুখ ঢেকে দিয়ে ১৫-২০ মিনিট জ্বাল দিয়ে গ্যাস বন্ধ করে দিন। এবার রসগোল্লাগুলো সিরা থেকে তুলে নিয়ে আলাদা একটা পাত্রে রাখুন। এবার মালাই তৈরি করতে একটা পাতিলে দুধ নিয়ে জ্বাল দিন। দুধ ঘন হয়ে আসলে কনডেন্সড মিল্ক, আমের রস ঢেলে ৫-৬ মিনিট রান্না করুন। এখন রসগোল্লাগুলো, রান্না থাকা অবস্থায় মালাইয়ের মধ্যে একটা একটা করে ছেড়ে দিন। আরও ৮-১০ মিনিট রান্না করুন। নামানোর আগে উপর দিয়ে গোলাপ জল ছিটিয়ে দিন। গরম গরম খেতে পারেন আবার ফ্রিজে ঠান্ডা করে খেতেও মজা আমের রসগোল্লা।

Read 250 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.