x 
Empty Product
Thursday, 16 April 2020 07:47

অনলাইনে আম ব্যবসায়ীদের কিছু সাধারন প্রশ্নের উত্তর

Written by 
Rate this item
(0 votes)

 

আপনার কিছু সাধারন জিজ্ঞাসার উত্তর:
#প্রশ্ন_নং_০১: আমি আপনাদের কাছ থেকে আম নিয়ে নিজের প্রতিষ্ঠানের ট্যাগে ব্যাবসা করতে চাচ্ছি। আপনারা আমাদেরকে কিভাবে সাহায্য করবেন?
উত্তর: আমরা আমের দেশে অবস্খান করি এবং আমাদের কাছে সবধরনের আমই আছে। আপনি যেভাবে চাইবেন সেভাবেই আমরা আপনাকে সাপ্লাই দিতে পারবো।
১* আপনি যদি খোলা আম চান যেগুলো আপনি নিজেই প্যাক করে নিজেই সাপ্লাই দিবেন, তবে আমরা পাইকারি দরে কম খরচে আমগুলো আপনার কাছে পৌছে দেবার ব্যাবস্থা করবো।
২* আপনি যদি রেডি প্যাক চান, তবে যেভাবে চাইবেন সেভাবেই প্যাক করে আপনার পাঠানো নিদ্রিষ্ট ঠিকানায় বা ঠিকানাগুলোতে পৌছিয়ে দিবো।
৩* আবার আপনি চাইলে আপনি দুটো সুবিধায় নিতে পারবেন।

#প্রশ্ন_নং_০২: আমাদের কাষ্টমারের কাছে আপনাদের নাম/মোবাইল নাম্বার যাবার সম্ভাবনা আছে কি?
উত্তর: না। ভুল করেও যেন ভুল না হয় একারনে এবছর আমরা আমাদের সকল প্যাক থেকে আমাদের নাম/লোগো/মোবাইল নাম্বারগুলো রিমুভ করে দিয়েছি। আপনার কাষ্টমারের কাছে আমাদের কোন তথ্য যাবার কোন সুজোগ নাই। তবে ক্যারেটের ঢাকনায় আমাদের লোগো খোদায় আছে। এটা রিমুভ সম্ভব না। তবে সাধারন চোখে এটা একটা আম মাত্র যা আপনার ব্যাবসার উপর খারাপ প্রভাব ফেলবেনা।

#প্রশ্ন_নং_০৩: আমাদের কাষ্টমারের তথ্য আপনাদের কাছে কতটা নিরাপদ?
উত্তর: আমরা আপনাদের কাষ্টমারের কোন তথ্য সংরক্ষন করিনা। আপনার কাষ্টমার আপনার সম্পদ, আমাদের কাছে আমানত। ব্যবসায়িক স্বার্থে আপনার কাষ্টমারের সকল গোপনীয়তা রক্ষা করি।

#প্রশ্ন_নং_০৪: আমাদের নিজেদের প্রতিষ্ঠানের নামে ব্রান্ডিং করার সুজোগ আছে কি?
উত্তর: সুজোগ আছে। আমাদের প্যাকেজিং এর ৪ যায়গায় আপনি ব্রান্ডিং করতে পারবেন। তবে আপনার অর্ডারের পরিমানটা বেশি হলে ভালো হয়। দিনে সর্বনিন্ম ১০ বা তার বেশি। তাছাড়া আপনি চাইলে আপনাদের নিজস্ব প্যাকেটও আমাদেরকে সরাবরাহ করতে পারেন।

#প্রশ্ন_নং_০৫: পাইকারি নিলে আম কত কেজিতে মণ দিবেন?
উত্তর: আমরা কৃষক ভাইদের কাছ থেকে ডিজিটাল স্কেলে ৪৬ কেজিতে মণ পাই। আপনাকে যেকোন একটি পদ্ধতি অবলম্বন করতে হবে>
১* আপনি যদি ৪০ কেজিতে মন নেন, তবে কাষ্টমার পর্যন্ত আম পৌছানো পর্যন্ত সকল রিক্স আমাদের। রাস্তায় আম নষ্ট হলে, পচে গেলে, কাষ্টমার কমপ্লেইন, কুরিয়ারে আম হারিয়ে গেলে সবকিছু আমরা দেখবো। আমরা অতিরিক্ত ৬ কেজি আম দিয়ে সবকিছু মেকাপ করবো।
২* আপনি যদি ৪৬ কেজিতে মন নেন, তবে কাষ্টমার পর্যন্ত আম পৌছানো পর্যন্ত সকল রিক্স আপনার। রাস্তায় আম নষ্ট হলে, পচে গেলে, কাষ্টমার কমপ্লেইন, কুরিয়ারে আম হারিয়ে গেলে সবকিছু আপনার দায়িত্ব। আম প্যাক করার সময় কিছু আম নষ্ট পাওয়া যায় এবং প্যাকিং করার সময় আমের কিছু ওজন কমে যায়। এটাও আপনার। আপনাকে আম বুকিং দিলেই আমাদের দায়িত্ব শেষ।

#প্রশ্ন_নং_০৬: আমের দাম সম্পর্কে বলেন।
উত্তর: আমের দাম নিদ্রিষ্ট করে বলা যাবে না। এটা সকাল বিকাল আপ-ডাউন করে। তবে বিষয়টা অনেক সহজ। আমরা প্রতিদিন কৃষকদের কাছ থেকে যে দামে আম সংগ্রহ করবো, প্রতি কেজিতে তার চেয়ে অতিরিক্ত ৫ টাকা প্রফিট বা সার্ভিস চার্য নিয়ে আপনাকে বিল দিবো। উদাহরন স্বরুপঃ আজকে যদি আমের বাজার ১৮০০ টাকা মন হয়, তবে প্রতিকেজি আমের দাম ৪৫ টাকা হয়। কিন্তু আপনার কাছে বিল হবে ৫০টাকা/কেজি। বাকি কুরিয়ার, প্যাকিং বা অন্যান্য সমস্থ খরচ এটার সাথে যোগ হবে। আমরা কৃষক ভাইদের সাথে বার্গেনিং করে একেক কৃষকের কাছে একেক দাম পাই। আপনাদের মধ্যম বা স্ট্যান্ডার্ড দামটি বলা হবে। আপনারা আমের অর্ডার করার আগে প্রতিদিন আমের বর্তমান বাজারদর জেনে নিতে পারবেন। আমরাও ম্যাসেজ পাঠানোর চেষ্টা করবো।

#প্রশ্ন_নং_০৭: আমি তো ছাত্র বা ইনভেস্ট ছাড়া ছোট আকারে কিছু করতে চাচ্ছি। আমার তো ব্যবসা নাই। আমি কিভাবে কি করবো?
উত্তর: উপরের সব তথ্য আপনার জন্যও প্রযোজ্য হবে। আপনি যেকোন উপায়ে মার্কেটিং করে কাষ্টমার ক্রিয়েট করুন। তারা আমের জন্য নক করলে তাদের কাছ থেকে টাকা অগ্রিম নিয়ে নিজের প্রফিট রেখে আমাদের বিল পরিশোধ করুন। আমরা আম পাঠিয়ে কাষ্টমার রিসিভ করা পর্যন্ত সকল দায়িত্ব গ্রহন করবো। আম বা যেকোন কাঁচা পণ্য বাঁকিতে বিক্রি বোকামি। নিজের আপনজন বা অতিপরিচিত জন দিয়ে আগে শুরু করুন। শুরুটা সবার অল্পই হয়।

#প্রশ্ন_নং_০৮: টাকা লেনদেনের সিস্টেম কি?
উত্তর: টাকা নগদ। আপনি যেদিন যতটুকু আমের অর্ডার করবেন, আম শিপমেন্টের আগেই পেমেন্ট কনফার্ম করতে হবে।

#প্রশ্ন_নং_০৯: টাকার গ্যারান্টি কি?
উত্তর: ব্যবসাতে কাউকে না কাউকে বিশ্বাস করতেই হবে। আমি যদি আপনাকে অগ্রিম আম পাঠায়, তবে আপনাকে বিশ্বাস করতে হবে, অথবা আপনি যদি আমাদেরকে আগে পেমেন্ট করেন তবে আমাদেরকে বিশ্বাস করতে হবে।
যেহেতু একাধিক ব্যাক্তি বা প্রতিষ্টানের সাথে আমরা বিজনেস ডিল করি, তাই সবার ব্যাপারে খুঁটিয়ে খোঁজ নেওয়া আমাদের পক্ষে অসম্ভব। তাই আমরা চাচ্ছি, আপনারাই আমাদের সম্পর্কে দীর্ঘ সময় নিয়ে ভালোভাবে খোঁজ নিয়ে দেখেন আমাদের সাথে আর্থিক লেনদেনে আপনি কতটা নিরাপদ।

#প্রশ্ন_নং_১০: আপনাদের লেনদেন স্বচ্ছ কিনা কিভাবে খোঁজ নিবো?
উত্তর: * সবার আগে আমাদের ব্যাংক একাউন্টের তথ্য নেন।
* আমাদের ফেসবুক পেজ বা প্রফাইল থেকে কিছু কাষ্টমার বা ব্যবসায়িক পার্টনার খুঁজে তাদের সাথে সরাসরি কথা বলুন।
* অনলাইনে আম বিক্রেতাদের সংগঠন OMTAB এর পদস্থ/মেম্বারদের সাথে সরাসরি কথা বলুন।
* ঠিকানা ও মোবাইল নাম্বারগুলো যাচাই করুন।
* ওয়েবসাইটগুলোর তথ্য সংগ্রহ করুন।
* সাইটে আমাদের স্থায়ী ঠিকানা ও ব্যবসার ট্রেড লাইসেন্স নং দেওয়া থাকে। খোঁজ নিয়ে সঠিক তথ্য সংগ্রহ করুন। প্রয়োজনে স্থানীয় জনপ্রশাসনের সাথে কথা বলুন।
* নিজের বিবেক খাটান> অসচ্ছ লেনদেন নিয়ে কি অনলাইনের মত অপেন প্লাটফরমে ২০১৩ সাল থেকে এপর্যন্ত আসা যায়?

#প্রশ্ন_নং_১১: আপনাদের আমে কেমিক্যাল থাকবেনা এটার প্রমান কি?
উত্তর: বাংলাদেশে যত রকম টেষ্টার আছে, টেষ্ট করে প্রমান করতে পারলে ১ লক্ষ টাকা প্রদান করা হবে। বা আপনি আরও বড় কিছু চ্যালেন্জ নিতে পারবেন।
যেহেতু আমরা কাঁচা আম নিয়ে কাজ করি, তাই কেমিক্যাল মেশানোর প্রয়োজন আসে না। তবে আমাদের আমগুলো অর্গানিক না। কৃষক তার আমবাগানগুলোতে সমন্বিত বালাইনাশক ব্যবহার হয়ে থাকেন কিট প্রতঙ্গ দমনের জন্য। এটা কৃষি অধিদপ্তর থেকে অনুমদিত।

#প্রশ্ন_নং_১২: কোন ইনভেষ্টমেন্ট দরকার আছে কি?
উত্তরঃ সাধারন ভাবে না। তবে আম নগদে নিতে হবে।

#প্রশ্ন_নং_১৩: সর্বনিন্ম কত কেজি বা টর্গেট আছে কি?
উত্তরঃ না। আপনি স্বাধীন।। সর্বানিন্ম ১০ কেজি সেল করা যায়। পুরো সিজনে ১ প্যাক সেল না হলেও আপনি আমাদের বন্ধু/পার্টনার হিসেবে থাকবেন।

#প্রশ্ন_নং_১৪: নিজে বা কাষ্টমার সরাসরি আপনাদের বাগান ঘুরে দেখার সুজোগ আছে কি?
উত্তরঃ জি অবশ্যই আছে। আসলে খুসি হবো। কিভাবে আসবেন- আমাদের সাইটে বিস্তারিত আছে।

#প্রশ্ন নং_১০ঃ আরও কিছু প্রশ্ন ছিলো
উত্তরঃ পোষ্ট টি পড়ুন: https://web.facebook.com/Fozli.com.bd/posts/1605918266223986?__tn__=K-R
ভিডিওটি দেখুন: https://web.facebook.com/Fozli.com.bd/videos/188527325543463/
ভিজিট করুনঃ www.Fozli.com, AamBazar.com, RajshahiMango.com, Mangonews24.com. Rajshahir-am.com
সরাসরি কথা বলুন:: 01712-339955, 01612-339955, 01919-339955
আমাদের ইউটিউব চ্যানেল দেখুনঃ https://www.youtube.com/MangoRajshahi

Read 780 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.