x 
Empty Product
Tuesday, 10 December 2019 09:41

মাটিতে হাঁড়ি বসিয়ে পানি ঢেলে সেচের ব্যবস্থা করে সফলভাবে আম চাষ

Written by 
Rate this item
(0 votes)

চেষ্টার কোনও বিকল্প নেই। এই সার সত্যটিই এবার বাস্তবে রূপায়িত করল আসানসোলের সালানপুর ব্লক প্রশাসন। রাজ্যে বর্ষা প্রায় গরহাজির হওয়ায় জলের আকাল দেখা দিয়েছিল পশ্চিমভাগের অঞ্চলগুলিতে। কিন্তু তাতে থেমে থাকার পাত্র নয় সালানপুর ব্লক প্রশসান। জলের যোগান কম তো কী, মাটিতে হাঁড়ি বসিয়ে জল ঢেলে সেচের ব্যবস্থা করে সফলভাবে আম চাষ করে দেখাল সালানপুর। এমন অচিরাচরিত পদ্ধতিতে চাষ করে রিতীমতো নজির গড়ল বর্দ্ধমান জেলার এই ব্লক।

 

ঠিক কী পদ্ধতিতে হচ্ছে চাষ?

 

আল্লাডি গ্রাম পঞ্চায়েতের রামচন্দ্রপুর এলাকার অবিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছে সালানপুর ব্লক প্রশাসন। তাঁদের সহায়তা নিয়েই গ্রামে অভিনব পদ্ধতিতে শুরু করা হল আম চাষ। এমনিতেই খরাপ্রবণ এলাকা এই সালানপুর ব্লক। এর উপর দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় চাষাবাদও সেভাবে হয় না এখানে। তবে প্রতিবছরই আমের মরসুম ফলনের দিক থেকে জমজমাট থাকে সালানপুর। কিন্তু এ বছরের বৃষ্টিপাত কম হওয়ার কারণে সেই ফলনেও বিপর্যয় নেমে আসে। আম গাছ বাঁচাতে তাই গাছের পাশে বসানো হয়েছে একটি করে মাটির হাঁড়ি। সেখানে ঢেলে দেওয়া হচ্ছে জল। সেই জল দীর্ঘক্ষণ স্থায়ী থেকে আসতে আসতে আম গাছের গোড়ায় জল সরবরাহ করছে। এর ফলে ধীরে ধীরে বেড়ে উঠছে আম গাছগুলি।

 

এমন অভিনব পদ্ধতিতে চাষাবাদের ফলে গাছগুলির বৃদ্ধিতে কোনওরকম সমস্যা দেখা দিচ্ছে না বলেই খবর। বর্তমানে প্রায় ৩০০টি আমগাছ লাগিয়ে এই পদ্ধতিতেই আম চাষ করা হচ্ছে সেখানে। সালানপুর ব্লকের বিডিও তপন সরকার বলেন, “এই অভিনব পদ্ধতিতে আম চাষের ফলে অভাবনীয় সাফল্যও মিলেছে। আগামী দিনে আরও বেশ কিছু এলাকায় এই ধরনের চাষের পরিকল্পনা রয়েছে”।

 

 

সালানপুরের রামচন্দ্রপুর এলাকার এই ‘আজব সেচে’র দ্বারা আম ফলনে অবাক গোটা জেলা। প্রসঙ্গত, এবারে রাজ্যে বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ায় বহু জায়গাতেই আমের ফলনের ক্ষেত্রে বেশ সমস্যা পোহাতে হচ্ছে। গত বছরের থেকে কম হয়েছে আমের ফলনও। তবে সালানপুরের এই অভিনব উদ্যোগ যে ভবিষ্যতে চাষের ক্ষেত্রে নয়া দিশা দেখাতে পারে, এমনটাই মনে করছেন সালানপুরবাসীরা।

Read 670 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.