Print this page
Wednesday, 19 December 2018 07:05

কুয়েতের মরুভুমিতে বাংলাদেশের আম গাছ ‘বিমান’

Written by 
Rate this item
(0 votes)

আরবের মরুভুমিতে এক সময় সবুজের দেখা পাওয়া স্বপ্নের মত হলেও এখন সেই মরুর বালিতে স্থান করে নিয়েছে বাংলাদেশী অনেক শাক সব্জি। দক্ষ অভিজ্ঞ বাংলাদেশী শ্রমিকদের মাধ্যমে কুয়েতের কয়েকটি অঞ্চলে গড়ে উঠেছে অসংখ্য কৃষি প্রজেক্ট যে প্রজেষ্ট গুলোর একেকটির আয়তন বাংলাদেশের একেকটি গ্রামের ছেয়েও অনেক বড়। এই ধরনের একটি মাজরার তত্বাবধানে নিয়োজিত আছেন চট্রগামের মোহাম্মদ মোস্তফা।


মোহাম্মদ মোস্তফার সাথে ব্যাক্তিগত ভাবে সখ্যতা গড়ে উঠে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স’র কুয়েতের কান্ট্রী ম্যানেজার এ এস এম নজরুল ইসলাম সাহেবের। যার সুত্রে বৃক্ষ প্রেমিক নজরুল ইসলাম বাংলাদেশ থেকে একটি উচ্চ প্রজাতির আমের চারা এনে কুয়েতের আবদালি অঞ্চলের ঐ মাজরায়[কৃষি প্রজেক্ট]রোপন করেন গত বছর। তিনি যখনই সময় পেতেন তখনই ছুটে যেতেন কুয়েত সিটি থেকে প্রায় ১৩০ কিলোমিটার দুরে আবদালি এলাকায় ঐ আম গাছটির কাছে।

গত ২৮ ডিসেম্বর তিনি এই আম গাছের নাম ফলক স্থাপন করেন। গাছটির নাম দেওয়া হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নামানুসারে ‘বিমান’। নামকরনের সময় সেখানে তার সাথে উপস্থিত ছিলেন FNL গ্রুপ কুয়েতের ভাইস চেয়ারম্যান ফয়েজ কামাল, FNL গ্রুপের অর্থ বিষয়ক পরিচালক বিশিষ্ট ব্যাংকার মোহাম্মদ মাঈন উদ্দিন, FNL গ্রুপের পরিচালক সাংবাদিক আবদুল কাদের ও গাছটির তত্বাবধায়ক মোহাম্মদ মোস্তফা।

Read 1650 times Last modified on Wednesday, 19 December 2018 07:12
Super Admin

Latest from Super Admin